চবি শিক্ষা মনিটরিং সেলের সভা

32

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় শিক্ষা মনিটরিং সেলের সভা গত ১২ নভেম্বর বেলা সাড়ে ১১টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সভায় চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর, পরিচালক ছাত্র-ছাত্রী নির্দেশনা ও পরামর্শ, পরীক্ষা নিয়ন্ত্রক এবং সংশ্লিষ্ট অফিস প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন। উপাচার্য উপস্থিত বিভিন্ন পর্ষদের প্রতিনিধিবৃন্দের বক্তব্য শুনেন এবং বলেন, বিশ^বিদ্যালয় হচ্ছে জ্ঞান-গবেষণার সর্বোচ্চ পাদপীঠ; আর শিক্ষার্থীরা হচ্ছে বিশ^বিদ্যালয়ের প্রাণস্পন্দন। তিনি বলেন, এই প্রাণপ্রিয় শিক্ষার্থীদেরকে জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ করে সম্পদে রূপান্তর করার দায়িত্ব আমাদের শিক্ষকদের। দেশের উন্নয়ন-অগ্রগতি টেকসই করতে শিক্ষার্থীদেরকে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শী করে গড়ে তুলতে হবে। এ জন্য শিক্ষার্থীদেরকে নিয়মিত কাউন্সিলিং এবং নিবিড় পরিচর্যার মাধ্যমে অধিকতর ক্লাশমুখী করার আগ্রহ সৃষ্টির জন্য উপাচার্য উপস্থিত শিক্ষকবৃন্দকে অনুরোধ জানান। একইসাথে শিক্ষকদেরকে এ ব্যাপারে আরও যতœবান ও দায়িত্বশীল ভূমিকা রাখার আহবান জানান।
উপাচার্য আরও বলেন, ইতোমধ্যে হাতে গোনা দু’একটি বিভাগ ছাড়া চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সেশনজট সকলের সম্মিলিত প্রচেষ্টায় এখন শূন্যের কোটায়। দু’একটি বিভাগকে সেশনজটমুক্ত করতে বিশ^বিদ্যালয় প্রশাসন অত্যন্ত আন্তরিক প্রয়াস অব্যাহত রেখেছে। তিনি বিশ^বিদ্যালয়ের সকল বিভাগ, ইনস্টিটিউটে নিয়মিত ক্লাশ নিশ্চিত করা এবং যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য চবি শিক্ষা মনিটরিং সেলের সদস্যবৃন্দকে নিয়মিত মনিটরিং এর মাধ্যমে আরও জোরালো এবং দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান। উপাচার্য বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউটের সভাপতি এবং পরিচালকবৃন্দের স্ব স্ব বিভাগের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা শুনে সন্তোষ প্রকাশ করেন এবং তাঁদের অভ্যন্তরীণ সমস্যা বিশ^বিদ্যালয়ের সীমিত সম্পদের মধ্যে দ্রæত সমাধানের আশ^াস প্রদান করেন।
বক্তারা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের স্ব স্ব একাডেমিক বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাদের নিজ নিজ বিভাগ/ইনস্টিটিউটের একাডেমিক কার্যক্রম সম্পর্কে উপাচার্যকে অবহিত করেন। উপস্থিত সদস্যবৃন্দ উপাচার্যের নেতৃত্বে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কর্মকাÐ আরও গতিশীল করতে তাদের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি