চবি বাংলাদেশ স্টাডিজ বিভাগের নবীনবরণ

161

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্টাডিজ বিভাগের নবীন বরণ অনুষ্ঠান গত ১৪ ফেব্রæয়ারি বেলা ১১.৩০ টায় চবি কলা ও মানববিদ্যা অনুষদের ২নং গ্যালারিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও উক্ত বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।
উপাচার্য তাঁর ভাষণে নবীন শিক্ষার্থীদের স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, বিশ^ পরিমন্ডলে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে হলে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শীতা অর্জন করতে হবে। শিক্ষা ছাড়া একটি জাতি উন্নয়ন সম্ভব নয়। আর এ জন্য চাই দক্ষ ও আলোকিত মানবসম্পদ। উপাচার্য তরুণ শিক্ষার্থীদেরকে সময়ের প্রতি নিষ্ঠাবান থেকে বিশ^বিদ্যালয় প্রদত্ত সুযোগ-সুবিধার সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে যথাসময়ে শিক্ষাজীবন শেষ করে পরিবার, সমাজ ও দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাঙ্খিত ভূমিকা রাখার আহবান জানান। দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের কোর্স শিক্ষক মাছুম আহমেদ-এর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মোমিনুল ইসলাম ও আফরিন সাদী। নবীনদের উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন সিদরাতুল মুনতাহা। জাতীয় সংগীত-এর মাধ্যমে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠানে উক্ত বিভাগের সম্মানিত শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শিক্ষার্থীদের পরিবেশনায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিজ্ঞপ্তি

চবি অফিসার সমিতির
বার্ষিক সাধারণসভা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, অফিসারবৃন্দ হলেন বিশ^বিদ্যালয় প্রশাসনের অন্যতম চালিকা শক্তি। বিশ^বিদ্যালয়ের নির্ধারিত নিয়ম-কানুন তুলে ধরে প্রশাসনকে সহায়তা করা তাঁদের মূল দায়িত্ব। ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২ টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ^বিদ্যালয় অফিসার সমিতির বার্ষিক সাধারণ সভা ও অন্তরঙ্গন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ ও হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) মো. ফরিদুল আলম চৌধুরী। উপাচার্য তাঁর ভাষণের শুরুতে উপস্থিত অফিসার সমিতির সকল সদস্যকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, দেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত আমাদের প্রাণপ্রিয় উচ্চ শিক্ষা-গবেষণা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ^বিদ্যালয়। বিশ^বিদ্যালয় পরিবারের সকলের সম্মিলিত প্রয়াসে আজ এটি দেশের শীর্ষ বিশ^বিদ্যালয়। বিশ^বিদ্যালয় পরিবারের সম্মানিত সকল সদস্যই এ গৌরব ও অহংকারের অংশীদার। মাননীয় উপাচার্য এ মর্যাদা ও সম্মান কোনভাবে যাতে ভূলুণ্ঠিত না হয় সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান। মাননীয় উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে জ্ঞান-গবেষণায় আরও এগিয়ে নিতে অফিসারদের বিবেকপ্রসূত হয়ে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য অত্যন্ত সততা, স্বচ্ছতা, জবাবদিহিতা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে পালনের আহবান জানান। তিনি অফিসার সমিতির যৌক্তিক দাবী-দাওয়াসমূহ বিশ^বিদ্যালয়ের সীমিত সম্পদের মধ্যে যথাসম্ভব পর্যায়ক্রমে পূরণের আশ্বাস প্রদান করেন। পরে উপাচার্য সমিতির অন্তরঙ্গন ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
চবি অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. শাহ আলমের পরিচালনায় সাধারণ সভার প্রথম অধিবেশনে বক্তব্য রাখেন ডেপুটি রেজিস্ট্রার মো. জাকের আহমদ, ডেপুটি রেজিস্ট্রার রশীদুল হায়দার জাবেদ, ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান (সাগর), সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ সেলিম, সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ হোসেন, সহকারী রেজিস্ট্রার মুহাম্মদ হামিদ হাসান নোমানী ও সহকারী রেজিস্ট্রার এস এম নোমান।