চবি বন্ধ ঘোষণা ছাত্রদের হল ত্যাগের নির্দেশ

24

বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) তিন সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় আগামীকাল ১৮ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাসসমূহ বন্ধ রাখার পাশাপাশি পরীক্ষাসমূহ স্থগিত করা হয়েছে। এছাড়া ১৮ মার্চ দুপুর ২টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হলগুলো ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল সোমবার বিকালে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫২৪ তম জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে।
সিন্ডিকেট সভা শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি পূর্বদেশকে বলেন, এই করোনা ভাইরাস নিয়ে পুরো বিশ্ব বিপর্যয়ের মধ্যে রয়েছে। বাংলাদেশেও বেশ কয়েকজন আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে। সকলের নিরাপত্তার কথা বিবেচনা করে তিন সপ্তাহের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।
এছাড়া ১৯ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র এবং করোনা ভাইরাসের গবেষণায় সম্পৃক্তরা এই বন্ধের আওতামুক্ত থাকবে।
এর আগে গত ১২ মার্চ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জনসমাগম নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও শাটল ট্রেন চালু রেখে জনসমাগম নিষিদ্ধের ঘোষণা নিয়ে সমালোচনার মধ্যে পড়ে কর্তৃপক্ষ। বেশ কয়েকদিন ধরে ক্যাম্পাস বন্ধের জোড়ালো দাবি তুলছিলেন শিক্ষক-শিক্ষার্থীরা। সর্বশেষ গত রোববার বিশ্ববিদ্যালয়ের আটটি বিভাগ ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছিলেন। ওইদিন দিবাগত রাত ২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ আবদুর রব হল থেকে ইতালি ফেরত বহিরাগত এক যুবককে আটকের পর ক্যাম্পাসজুড়ে আতঙ্ক বিরাজ করে। ফলে সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল একেবারে সীমিত ছিল। অনেক বিভাগ-ইনস্টিটিউটে অঘোষিতভাবে বন্ধ ছিল একাডেমিক কার্যক্রম। আর বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা আসার পর থেকে আবাসিক হল ছাড়তে শুরু করেছেন শিক্ষার্থীরা।