চবি ছাত্রের কারাদন্ড

24

ছাত্রীকে শ্লীলতাহানি চেষ্টার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত ছাত্রের নাম প্রবীর ঘোষ (২৭)। প্রবীর চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। গত রবিবার রাত পৌনে ১০টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই ছাত্রকে দন্ডাদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন।
ভ্রাম্যমাণ আদালত ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র জানায়, দীর্ঘদিন ধরে প্রবীর ঘোষ ওই ছাত্রীকে ক্যাম্পাসে বিভিন্নভাবে উত্ত্যক্ত করে আসছিল। সর্বশেষ রবিবার রাতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের র‌্যাগ ডে উদযাপন শেষে ফেরার পথে ক্যাম্পাসের কাটা পাহাড়ের রাস্তায় অভিযুক্ত শিক্ষার্থী তার শ্লীলতাহানির চেষ্টা করে। তাৎক্ষণিকভাবে ওই ছাত্রীর সহপাঠীরা তাকে ধরে ক্যাম্পাসের জিরো পয়েন্টে থাকা পুলিশের হাতে সোপর্দ করে।
পুলিশ বিষয়টি পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করে তাকে ভ্রাম্যমাণ আদালতের নিকট হস্তান্তর করে। এ সময় প্রবীর ভ্রাম্যমাণ আদালতের কাছে তার অপরাধ স্বীকার করলে আদালত তাকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন বলে এ প্রতিবেদককে জানান ইউএনও রুহুল আমীন।
এদিকে ঘটনার সত্যতা স্বীকার করে চবি প্রক্টর এস এম মনিরুল হাসান সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অনুষ্ঠান থেকে বাসায় ফেরার পথে কাটাপাহাড় এলাকায় এক ছাত্রীকে হেনস্ততার অভিযোগে আমরা প্রবীর নামে এক ছাত্রকে ভ্রাম্যমাণ আদালতে পাঠিয়ে দিয়েছি। ভ্রাম্যমাণ আদালত তাকে ১ মাসের কারাদন্ড প্রদান করেন এবং গতকাল সোমবার তাকে হাটহাজারী মডেল থানা পুলিশ জেলহাজতে প্রেরণ করে।