চবি উপাচার্যের দায়িত্ব পেলেন ড. শিরীণ

40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্যের দায়িত্ব পেলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। গতকাল বৃহস্পতিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ না হওয়ায় পর্যন্ত প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার ভিসির রুটিন দায়িত্ব পালন করবেন।’
এর আগে ২০১৬ সালের ২৮ মার্চ প্রথম নারী উপ-উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন বিশ্ববিদ্যালয়টির বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি বর্তমান নির্বাচন কমিশন সার্চ কমিটির একমাত্র নারী সদস্য। শিক্ষা জীবনে ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন তিনি। ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বি এ (অনার্স), ১৯৮১ সালে একই বিভাগ থেকে এমএ সম্পন্ন করে চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন তিনি। এরপর ১৯৯১ সালে ‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ, আবু ইসহাক’ অভিসন্দর্ভের ওপর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালের পহেলা জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৯৭ সালের ১৯ ফেব্রæয়ারি সহকারী অধ্যাপক, ২০০২ সালের ৩০ সেপ্টেম্বর সহযোগী অধ্যাপক এবং ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন তিনি। তার বাবা মৃত আফসার কামাল চৌধুরী ছিলেন কক্সবাজার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টির বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৫ জুন। সেই হিসেবে আজ শেষ কর্ম দিবস পালন করেছেন তিনি। আনুষ্ঠানিকভাবে আদেশ আসার পরই উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক শিরীণ আখতার।