চবির ফাইন্যান্স ও সিন্ডিকেট সভায় বাজেট অনুমোদন

105

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০২০ অর্থ বছরের প্রাক্কলিত বাজেট ৩৩৯ কোটি ১৮ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে। একই সঙ্গে ২০১৮-২০১৯ অর্থ বছরের সংশোধিত বাজেট ৩৩৪ কোটি ৩৭ লাখ টাকাও অনুমোদন দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে অনুষ্ঠিত ফাইন্যান্স কমিটি (এফসি) ও সিন্ডিকেটের ৫৫তম যৌথ সভায় এ বাজেট অনুমোদন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) মো. ফরিদুল আলম চৌধুরী।
ফরিদুল আলম পূর্বদেশকে জানান, সভায় ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত বাজেট ৩৩৪ কোটি ৩৭ লাখ টাকা এবং ২০১৯-২০ অর্থ বছরের প্রাক্কলিত বাজেট ৩৩৯ কোটি ১৮ লাখ টাকা অনুমোদন করা হয়েছে। এবারও মূল বাজেটের সবচেয়ে বড় অংশ ২১২ কোটি ৭০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া পেনশন বাবদ ৫৩ কোটি টাকা, গবেষণা বাবদ ৪ কোটি ২০ লাখ টাকা, উন্নয়ন বাবদ ৩৯ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদ পূর্বদেশকে বলেন, আগামী ২৭ জুলাই সিনেট অধিবেশনে বাজেট পেশ করা হবে। এ লক্ষ্যে ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত বাজেট এবং ২০১৯-২০ অর্থ বছরের মূল বাজেট ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটের যৌথ সভায় অনুমোদন করা হয়েছে।
২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত বাজেট অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতি ব্যয় ছিল ১ লাখ ১৮ হাজার ৪৮ টাকা। ২০১৯-২০ অর্থ বছরে শিক্ষার্থী প্রতি ১ লাখ ৩১ হাজার ১৪৬ টাকা ব্যয় ধরা হয়েছে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) মো. ফরিদুল আলম।
সভাপতির বক্তব্যে ওই সভায় উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে সুষ্ঠু-শান্তিপূর্ণ পরিবেশে বিশ্ববিদ্যালয় পরিচালনা, শিক্ষা-গবেষণার মান আরও বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, সম্পদ সুরক্ষা ও এর যথাযথ ব্যবহার এবং উচ্চ শিক্ষা ও গবেষণার বিরাজমান পরিবেশ সমুন্নত রাখাসহ সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের মাধ্যমে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করবো।
সভায় আরো উপস্থিত ছিলেন ফাইন্যান্স কমিটির সদস্য অধ্যাপক আবু মুহাম্মদ আতিকুর রহমান, অধ্যাপক ড. সুলতান আহমেদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোজাফফর আহমদ চৌধুরী, ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন, সাদাত আল সাজীব, সেতু রঞ্জন বিশ্বাস, এসএম ফজলুল হক, অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, অধ্যাপক ড. দেবাশিস পালিত, অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদ।