চবিতে সদ্য বিদায়ী উপাচার্যের নামফলক ভাঙচুর

40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নামফলক সম্বলিত একটি ভিত্তিপ্রস্থর ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। ২০১৮ সালের ৫ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক শাখার পাঁচ তলা বিশিষ্ট নতুন ভবনের জন্য এই ভিত্তিপ্রস্থর স্থাপন করেন তৎকালীন উপাচার্য।
গত বুধবার গভীর রাতে এ ঘটনা ঘটে। পরে বৃহস্পতিবার দুপুরে এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী এ কমিটি গঠন করে দেন। এতে সহকারী প্রক্টর রেজাউল করিমকে আহŸায়ক, সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহম্মদ ও আরেক সহকারী প্রক্টর নিয়াজ মোর্শেদ রিপনকে সদস্য করা হয়েছে। আগামী সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এর আগেও গত ২৭ জুন এক দফা ভাঙচুরের চেষ্টা করা হয়েছিল বলে নিরাপত্তা কর্মী সূত্র জানায়।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী পূর্বদেশকে বলেন, ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. শিরীণ আখতার দ্রæত সময়ের মধ্যে এটি পুনঃস্থাপনের নির্দেশ দিয়েছেন।
উল্লেখ্য, গত ১৩ জুন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হলে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয় বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতাকে। পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালন করতে বলা হয়।