চবিতে সংঘাতের পর ছাত্রলীগের পাল্টাপাল্টি মামলা

26

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় পাল্টাপাল্টি মামলা দায়ের করছে উভয় পক্ষ। গত মঙ্গলবার সকালে হাটহাজারী মডেল থানায় এ মামলা দায়ের করা হয়। শাখা ছাত্রলীগের বগি ভিত্তিক উপগ্রূপ ভার্সিটি এক্সপ্রেসের (ভিএক্স) ২০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেন শাখা ছাত্রলীগের সাবেক সহসভাপতি নাসির উদ্দিন সুমন। তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত। মামলায় ভিএক্স উপগ্রূপের নেতা ও শাখা ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান বিপুলসহ তার অনুসারীদের আসামি করা হয়েছে। বিপুল নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। অপরদিকে বগিভিত্তিক ভিএক্স উপগ্রূপের পক্ষ থেকে সিএফসি উপগ্রূপের ১৫ জন নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করে। মামলায় অজ্ঞাতনামা আরো ১০-১৫ জনকে আসামি করা হয় হয়েছে।
উভয় পক্ষের মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ আলম।
এর আগে গত বৃহস্পতিবার রাত থেকে তিন দিনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়েছে বগি ভিত্তিক উপগ্রূপ ‘চুজ ফ্রেন্ডস উইথ কেয়ারের (সিএফসি) ও ভার্সিটি এক্সপ্রেসের (ভিএক্স) নেতাকর্মীরা। এর মধ্যে গত রবিবার সন্ধ্যায় হাটহাজারী উপজেলার এগারো মাইল এলাকায় সিএফসি গ্রূপের নেতা শাখা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি নাসির উদ্দিন সুমন ও ছাত্রলীগ কর্মী আব্দুল্লাহ আল নাহিয়ান রাফিকে কুপিয়ে জখম করে প্রতিপক্ষের নেতাকর্মীরা। এ খবরে দুই পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। এসময় পুলিশ কাদানো গ্যাস নিক্ষেপ ও জলকামান ব্যবহার করে উভয় পক্ষকে নিবৃত্ত করে। এসময় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে থাকা পুলিশের পাঁচটি গাড়ি, প্রক্টরের গাড়ি ও ওয়াচ-টাওয়ারে ভাংচুর চালানো হয়। পরে দুই ছাত্রলীগ নেতার ওপর হামলার মদদদাতা হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের (ছাত্র উপদেষ্টা) পরিচালক অধ্যাপক সিরাজ উদ দৌলাহকে দায়ী করে তার পদত্যাগ এবং হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কারের দাবিতে অবরোধের ডাক দিয়েছিল সিএফসি উপগ্রূপের নেতাকর্মীরা।
এদিকে চট্টগ্রামে রাষ্ট্রপতির সফর উপলক্ষে অবরোধের প্রথম দিন সোমবারই তা শিথিল করা হয়। তবে একই দাবিতে তিন দিনের আল্টিমেটাম দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপিও দিয়েছিল সিএফসি উপগ্রূপের নেতাকর্মীরা।