চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের চিকিৎসাসেবা পাল্টে যাচ্ছে

157

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক থেকে ডাক্তার প্রবীর খিয়াংকে পরিচালক পদে গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাপটিস্ট চার্জ সংঘ (বিবিসিএস) কার্যালয়ে ঢাকায় চন্দ্রঘোনা কুষ্ট ও খ্রীষ্টিয়ান হাসপাতালের পরিচালনা কমিটির অনুষ্ঠিত সভায় নিয়োগ দেওয়া হয়। সভায় ভারপ্রাপ্ত মেডিকেল ডিরেক্টর পদ থেকে পুনাঙ্গ পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়।
বেঠকে গভনিং বডির চেয়ারপার্সন জয়ন্ত অধিকারী ভাইস চেয়ারম্যান ইউলিয়াম প্রলয় সমাদ্দার সহ বিবিসি এসের পরিচালনা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরিচালক পদে দায়িত্ব নেওয়ার পর কাপ্তাই রাঙ্গুনিয়া ও তিন পার্বত্য জেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা জনৈতিক ব্যাক্তি সামাজিক সাংস্কৃতিক সাংবাদিক সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ এলাকার সাধারণ মানুষ অবিনন্দন জানিয়েছেন।
পরিচালকের দায়িত্ব পাওয়ার পর চন্দ্রঘোনা ক্রীস্টিয়ান হাসপাতালকে কি ভাবে পরিচারনা করবেন জানতে চাওয়া হলে ডাক্তার প্রবীর জানান, হাসপাতালকে মানুষের সেবা ধর্মী প্রতিষ্ঠান করতে যা যা করার প্রয়োজন তা আমি করব। আগামী মার্চ মাস থেকে হাসপাতালে নতুন একটি প্রজেক্ট চালু হবে। ঐ প্রজেক্টের মার্ধ্যমে জার্মান বিশেজ্ঞ ডাক্তার দল আধুনিক মানের রোগীদের চিকিৎসাসেবা দেবেন। তারা হাসপাতালের ডাক্তারদের সার্জারি, এনেসথেসিয়া এবং গাইনি বিষয়ে প্রশিক্ষন দেবেন। আমেরিকা থেকে আসবে বিশেজ্ঞ ডাক্তার সার্জন এবং মেডিসিন বিশেষজ্ঞ।
আমেরিকান বিশেষজ্ঞ সার্জন ও মেডিসিন বিশেজ্ঞ ডাক্তার দম্পতি হাসপাতালে রোগি দেখবেন। এ ছাড়াও কুষ্ট হাসপাতালে বিশেজ্ঞ ডাক্তারের সমন্নয়ে ডাক্তারের চেম্বার খোলা হবে। এখানে চট্টগ্রাম থেকে প্রতিদিন বিশেজ্ঞ ডাক্তার এসে রোগীদের চোখ নাক কান গলা বিষয়ে চিকিৎসা দেবেন।
কুষ্ট হাসপাতালে একটি উন্নত মানের ফিজিওথেরাপি সেন্টার খোলা হবে। যা চট্টগ্রামে কুষ্ট রোগীদের উন্নত সেবা দিতে পারে। হাসপাতালকে ঘিরে অনেক পরিকল্পনা রয়েছে। তার মধ্যে হাসপাতার এলাকায় একটি আধুনিক মানের ইংলিশ মিডিয়াম স্কুল খোলা হবে। এলাকার সকলের সহযোগিতা পেলে হাসপাতাল মানুষের চিকিৎসা সেবার পথিকৃত হিসেবে প্রতিষ্ঠা করব।