চট্টগ্রাম সমিতি-ঢাকা’র পুঁথি পাঠের আসর

76

শতবর্ষের ঐতিহ্যমন্ডিত চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে প্রথমবারের মত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লোকজসংস্কৃতি পুঁথি পাঠের আসর গত ২৩ এপ্রিল সন্ধ্যা ৭ টায় ঢাকার চট্টগ্রাম ভবনে সমিতির মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক আসরের উদ্বোধন করেন। পুঁথির ঐতিহাসিক প্রেক্ষাপট ও ক্রমবিকাশের প্রতিবেদন উপস্থাপন করেন নির্বাহী সদস্য আহমদ মমতাজ।
সাংস্কৃতিক সম্পাদক ও অনুষ্ঠানের সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. মোস্তাফা কামাল চৌধুরী শানুর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সমিতির সহসভাপতি ও অনুষ্ঠানের আহব্বায়ক মো. গিয়াস উদ্দীন খান। উপস্থিত অতিথি ও জীবন সদস্যদেরকে আসরে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুল মাবুদ। অনুষ্ঠান স্পন্সর করেন সমিতির সাবেক সভাপতি ও আজিজ গ্রæপের চেয়ারম্যান মো. আজিজুল হক চৌধুরীর পুত্র ও সমিতির দাতা জীবন সদস্য মো. রাজীবুল হক চৌধুরী। আসরে চট্টগ্রামের পুঁথিপাঠক শেখ নজরুল ইসলাম মাহমুদ পুঁথিপাঠ করেন। সহযোগিতায় ছিলেন- তবলায় মো. সৈয়দুল হক, দোতারায় চিত্তরঞ্জন বর্মন, বাঁশিতে টিটু দেবনাথ, অক্টোপ্যাডে প্রণব রায়, কী বোর্ডে রতন মজুমদার, শিল্পী শিউলী মজুমদার ও ফিরোজা আকতার সামান্তা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাবেক সচিব মো. দিদারুল আনোয়ার, সাবেক সভাপতি রেজাউল হক চৌধুরী মুশতাক, আবু আলম চৌধুরী ও মিসেস লায়লা সিদ্দিকী, উপদেষ্টা পরিষদের সদস্য-সচিব মুহাম্মদ মারুফ শাহ চৌধুরী, নির্বাহী পরিষদের সহসভাপতি ও মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সহসভাপতি ও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, সহসভাপতি সৈয়দ নুরুল ইসলাম ও সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ, সাবেক সাধারণ সম্পাদক এ টি এম পেয়ারুল ইসলাম ও নাছির উদ্দিন, মো. মহিউল ইসলাম মহিম, অ্যাড. নাসরীন সিদ্দিকা লিনা, মোহাম্মদ মুসলিম চৌধুরী, হেলালুদ্দীন আহমদ, সৈয়দ নুরুল ইসলাম, এম সাইফুদ্দিন আহমদ (বাবুল), শফিকুর রহমান শফিক, মো. ফরিদুল আলম, মাহ্মুদ সালাহ্উদ্দীন চৌধুরী, ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক, মহিউদ্দিন আহমদ চৌধুরী, মো. মামুনুর রশীদ রাসেল, মোহাম্মদ শাহজাহান (মন্টু), এড. আনিচ উল মাওয়া (আরজু), এড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, মোহাম্মদ হাবিবুল কবির চৌধুরী, মো. শাহাদাত হোসেন চৌধুরী (হিরো), মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, মো. কামাল হোসেন তালুকদার, রাহুল বড়ুয়া, মো. গিয়াস উদ্দীন চৌধুরী, মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), আলম ইশরাক চৌধুরী, ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, আবরাজ নুরুল আলম ও আজম উদ্দীন তালুকদার প্রমুখ। বিজ্ঞপ্তি