চট্টগ্রাম বন্দরের উচ্ছেদ অভিযান ১০ একর জায়গা উদ্ধার

42

পতেঙ্গা, সল্টগোলা, বন্দর মেইন মার্কেট ও পানামা ট্রাক টার্মিনাল এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে ১০ একর জায়গা দখলমুক্ত করেছে বন্দর কর্তৃপক্ষ। গতকাল সোমবার চট্টগ্রাম বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ’র নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। তিনি জানান, অভিযানের শুরুতে পতেঙ্গা এলাকায় শতাধিক স্থাপনা উচ্ছেদ করে প্রায় ৪ একর জায়গা দখলমুক্ত করা হয়।
এরপর সল্টগোলা এলাকায় ও বন্দর মেইন মার্কেট এলাকায় শতাধিক দোকানপাট উচ্ছেদ করা হয়। দুপুরের পর পানামা ট্রাক টার্মিনাল দখলমুক্ত করা হয়। এ টার্মিনালের মেয়াদ ২০১৬ সালের ফেব্রæয়ারিতে উত্তীর্ণ হওয়ার পর লাইসেন্সি ট্রাক টার্মিনালের দখল বন্দরের কাছে হস্তান্তর না করে মামলার মাধ্যমে দখলের অপচেষ্টায় লিপ্ত ছিলো। ওই লাইসেন্সির কাছে বন্দরের পাওয়া আছে প্রায় ৮০ লাখ টাকা। এ টাকা আদায়ের নিমিত্তে মানি স্যুট মামলা দায়েরের সিদ্ধান্ত হয়েছে। ট্রাক টার্মিনালের আয়তন ছিলো প্রায় ৪ একর।
গৌতম বাড়ৈ জানান, বন্দর কর্তৃপক্ষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বছরব্যাপী অবৈধ দখল উচ্ছেদ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকে। ২০১৯ সালে ৪৫ লাখ টাকা জরিমানা, ৭০ লাখ টাকা বকেয়া আদায় করা হয়েছে। এ ছাড়া ৩৩০ জনকে অর্থদÐ এবং ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। খবর বাংলানিউজের