চকরিয়ায় যুবকের কারাদন্ড

49

চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নে হাইকোর্টের আদেশ অমান্য করে বালু উত্তোলন অব্যাহত রাখায় রাশেদুল ইসলাম মিন্টু নামের এক যুবককে দুই বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
গতকাল সোমবার বিকালে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাতের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তরের লোকজন ও পুলিশ এ অভিযান চালায়। এসময় বালু পরিবহনে নিয়োজিত ৬টি ট্রাক জব্দ করা হলেও পরে মুচলেখা নিয়ে ছেড়ে দেওয়া হয়।
চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন,রাশেদুল ইসলাম মিন্টু নামের এক ব্যক্তি খুটাখালী ছড়াখালের বালু মহালটি সরকারীভাবে ৮০ লাখ টাকায় একসনা ইজারা নিয়ে বালু বিক্রয় শুরু করে। পরবর্তীতে অপর একটি পক্ষ ওই খাল থেকে বালু উত্তোলন শুরু করে। তখন খাল ও আবাদি জমির ভাঙ্গণসহ পরিবেশের ক্ষতি হবে জানিয়ে তৃতীয় একটি পক্ষ হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন। এই আবেদনের প্রেক্ষিতে আদালত বালু মহাল ইজারা না দেওয়ার নির্দেশনা জারি করেন। ওই নির্দেশনার একটি কপি কক্সবাজার জেলা প্রশাসকের কাছেও পাঠানো হয়। ফলে, পরবর্তীতে বালু মহাল ইজারা বন্ধ থাকে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, ইজারা বন্ধ থাকলেও রাশেদুল ইসলাম মিন্টু মেশিন বসিয়ে ও শ্রমিক লাগিয়ে বালু মহাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এতে খালসহ আবাদি জমি ভেঙ্গে পড়ার পাশাপাশি বালুর বিপরীতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয়।
বিষয়টি জানার পর সোমবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় ঘটনাস্থলে গিয়ে বালু বাণিজ্যের হোতা রাশেদুল ইসলাম মিন্টুকে আটক ও ৬টি ট্রাক জব্দ করা হয়। পরে ট্রাকগুলোর মালিক থেকে মুচলেখা নিয়ে ছেড়ে দেয়া হয় এবং মিন্টুকে পরিবেশ সংরক্ষণ আইনে দুই বছরের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়।