চকরিয়ায় জঙ্গল থেকে দেহহীন মস্তক উদ্ধার

29

চকরিয়ায় জঙ্গল থেকে দেহ থেকে আলাদা একটি মস্তক উদ্ধার করেছে পুলিশ। গতকাল রবিবার বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার ডুলহাজারা ইউনিয়নের রিংভং ছগিরশাহ কাটা রিজার্ভ বনের ভিতর একটি গাছের সাথে ঝুলন্ত অবস্থায় মস্তকটি উদ্ধার করা হয়।
ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শওকত আলী বলেন, গতকাল রবিবার সকালে এলাকার কয়েকজন কাঠুরিয়া রিংভং ছগিরশাহ কাটা রিজার্ভ বনে লাকড়ি কুড়াতে যান। সেখানে তারা গাছের সাথে ঝুলানো অবস্থায় দেহবিহীন মস্তকটি দেখেন। বিষয়টি তারা স্থানীয় এক ইউপি সদস্যকে জানান।
পরে ওই ইউপি সদস্য বিষয়টি থানা পুলিশকে জানালে বেলা ১২টার দিকে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান, পুলিশ পরিদর্শক তদন্ত একেএম শফিকুল আলম চৌধূরী ও এসআই চম্পক বড়ুয়াসহ পুলিশের একটি দল ঘটনাস্থলে যান। সেখানে পুলিশ স্থানীয়দের সহায়তায় গাছে ঝুলানো মস্তকটি উদ্ধার করেন। পরে মস্তকটির সুরতহাল রিপোর্ট তৈরি শেষে বিকাল সাড়ে ৩টার দিকে
সেটি থানায় নিয়ে আসে পুলিশ।
চকরিয়া থানার এসআই চম্পক বড়–য়া বলেন, উদ্ধার করা মস্তকটি কঙ্কালে পরিণত হয়েছে। তাই চেনা যাচ্ছে না। তবে মাথার খুলির কিছু অংশের চুল পুরুষের চুলের চেয়ে লম্বা দেখা গেছে।
তিনি আরও বলেন, দেহের কোন সন্ধান না পাওয়ায় মস্তকটি পুরুষের নাকি নারীর সেটিও নির্ণয় করা যাচ্ছে না। সোমবার (আজ) সকালে মস্তকটি ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হবে।
চকরিয়া থানার ওসি মো. হাবিবুর রহমান বলেন, ডুলাহাজারর গভীর জঙ্গল থেকে উদ্ধার করা মস্তকটি কয়েক মাস পূর্বের বলে মনে হচ্ছে। উদ্ধারকৃত মস্তকটি কঙ্কালে পরিণত হওয়ায় চোখ-মুখসহ কোন অংশেরই সনাক্ত করা যাচ্ছে না।
তিনি আরও বলেন, মস্তকটি উদ্ধারের সময় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) চট্টগ্রামের ইন্সপেক্টর মিতশ্রী বড়–য়ার নেতৃত্বে একটি ক্রাইম সিন দল উপস্থিত ছিলেন। এছাড়া এর রহস্য উদঘাটনে চকরিয়া থানা পুলিশের একাধিক টিম মাঠে কাজ করছে।