চকরিয়ায় চেয়ারম্যানদের অংশগ্রহণে মতবিনিময় সভা

35

স্বচ্ছ, জবাবদিহিমূলক ও নাগরিকবান্ধব ইউনিয়ন পরিষদ গঠনের লক্ষে ইউপি চেয়ারম্যানদের অংশগ্রহণে এক মতবিনিময় সভা গতকাল বুধবার সকাল ১১টায় চকরিয়া উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। চকরিয়া উপজেলা প্রশাসনের সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি এ মতবিনিময় সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।
মতবিনিময় সভার শুরুতে সবাইকে স্বাগত জানিয়ে চকরিয়ায় সনাক-টিআইবি’র কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম. জাহাঙ্গীর আলম। এসময় তিনি টিআইবির পর্যবেক্ষণে ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের অর্জিত সাফল্য তুলে ধরেন। এছাড়া বিভিন্ন ইউনিয়নে ভিজিডি মনিটরিং পর্যবেক্ষণ ও ইউপি সচিবদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভার সারসংক্ষেপ তুলে ধরার পাশাপাশি ডুলাজাজারা ইউনিয়নের অর্জিত সাফল্য চকরিয়ার সকল ইউপিতে ছড়িয়ে দিতে বেশকিছু সুপারিশমালা তুলে ধরেন। সভায় আরও বক্তব্য রাখেন সনাক সভাপতি অধ্যাপক এ কে এম শাহাবুদ্দিন, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, মহসিন বাবুল, নুরুল আমিন, খাইরুল বশর, গোলাম মোস্তফা কাইছার, মো. মিরানুল ইসলাম মিরান, মো. নুরুল আলম, শওকত ওসমান, দিদারুল হক সিকদার, সাহাব উদ্দিন ও জাকের আহমদ প্রমুখ।
মতবিনিময় সভার আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, সীমিত বাজেট ও নানা সীমাবদ্ধতার মধ্যেও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে জনগণকে সর্বোচ্চ সেবা দেয়া হচ্ছে। ইউনিয়ন পরিষদের কার্যক্রমে জনগণের অংশগ্রহণ ও মতামতের উপর গুরুত্ব দেয়া হচ্ছে। এছাড়া ইউনিয়ন পরিষদের সব ধরনের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করা হবে।
সভাপতির বক্তব্যে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, বর্তমান সরকার উন্নয়মূলক নানা পদক্ষেপ গ্রহণ করায় ইউনিয়ন পর্যায়েও দৃশ্যমান পরিবর্তনের ছোঁয়া লেগেছে। বর্তমানে উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নেতৃত্বে নানা উন্নয়ন কর্মকান্ড চলমান রয়েছে। সাধারণ জনগণের মাঝে সেসব বিষয়ে প্রচারণার জন্য প্রতিটি ইউনিয়নে স্মার্ট টেলিভিশন বিতরণ করা হয়েছে। উন্নয়ন কার্যক্রমের মনিটরিং করার লক্ষ্যে সকল ইউপি সচিবদেরকেও দেওয়া হয়েছে স্মার্ট মোবাইল ফোন। এছাড়া প্রতিটি ইউনিয়নে সাংস্কৃতিক কর্মকান্ড চালুর উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ন্যূনতম একটি বিদ্যালয়ে সকল শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক শ্লোগান ও বিভিন্ন সেবার হটলাইন নম্বরসহ খাতা বিতরণ করা হবে।
ইউএনও আরও বলেন, চকরিয়া উপজেলা ই-ফাইলিং এ জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা হয়েছে। তথ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তি নিশ্চিত করা হয়েছে। এছাড়া ইউনিয়ন পরিষদের উন্নয়ন কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।
এ সময় সনাক সদস্য বুলবুল জান্নাত শাহীন, মোহব্বত চৌধুরী, জিয়া উদ্দিন, টিআইবির অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইন, সহ-দলনেতা নাসরিন আকতার সুমু, ইয়েস সদস্য নুরুল কবির ও আলী মর্তুজা টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।