চকরিয়ায় অবৈধ পাহাড়কাটা বন্ধ করল প্রশাসন

40

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের চেয়ারম্যান পাড়া এলাকায় অবৈধ পাহাড় কাটা বন্ধ করে দিয়েছে বনবিভাগ। গতকাল সোমবার বিকালে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ফাহিম মাসুদ এর নেতৃত্বে বনবিভাগের লোকজন অভিযান চালিয়ে এ পাহাড় কাটা বন্ধ করে দেন। বনবিভাগের অভিযানের খবর আগেভাগে চাউর হয়ে পড়ায় জড়িতরা সটকে পড়েন। ফলে কাউকে আটক করতে পারেননি বনবিভাগের লোকজন।
স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার হারবাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চেয়ারম্যান পাড়া এলাকায় সংরক্ষিত বনভূমির একটি পাহাড় কেটে মাটি পাচার করছিলো স্থানীয় প্রভাবশালী চক্রের সদস্য ইসমাইল মেম্বার, ইলিয়াস, রিপন সওদাগর, রাশেদ, মাসুদ, ওসমান, জিয়াবুল, আব্দুল্লাহ ও বদন নামের ব্যক্তিরা। এসব ব্যক্তিরা কাউকে তোয়াক্কা না করে বেশ কয়েকদিন ধরে প্রকাশ্যে পাহাড় কেটে চলছিল। বিষয়টি বনবিভাগের দৃষ্টি গোচর হওয়ায় গতকাল সোমবার বিকালে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ফাহিম মাসুদের নেতৃত্বে বনবিভাগের লোকজন অভিযান চালিয়ে অবৈধ পাহাড় কাটা বন্ধ করে দেন।
চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ফাহিম মাসুদ বলেন, সংরক্ষিত বনভূমির পাহাড় কাটা আইনত অপরাধ। সেজন্য হারবাং এলাকায় পাহাড় কাটার খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে অভিযান চালিয়ে পাহাড় কাটা বন্ধ করে দেই। তিনি আরও বলেন, আমাদের অভিযানের খবর আগেভাগে ছড়িয়ে পড়ায় জড়িতরা সটকে পড়ে। এজন্য কাউকে আটক করা সম্ভব হয়নি। কাউকে কোনভাবেই পাহাড় কেটে বনভূমির ক্ষতি করতে দেওয়া হবেনা।