চকবাজারের চুড়িহাট্টা ট্র্যাজেডি : নরককুন্ডের ক্ষেত্র তৈরি হয়েই ছিল

180

পুরান ঢাকার নিমতলীর পর এবার চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ড নাড়িয়ে দিয়েছে পুরো বাংলাদেশকে; মুহূর্তের বিভীষিকায় ৬৭ জনের প্রাণহানির মধ্যে দিয়ে আবারও আলোচনায় এসেছে আবাসিক এলাকায় রাসায়নিকের গুদাম আর কারখানা থাকার বিপদ।
পুরান ঢাকার পাইকারি পণ্যের বাজার চকবাজারের অন্যতম ব্যস্ত এলাকা চুড়িহাট্টা শাহী মসজিদের কাছে বুধবার রাত সাড়ে ১০টার দিকে ঘটনাপ্রবাহের শুরু। বিকট বিস্ফোরণের পর প্রথমে রাস্তায় থাকা যানবাহনগুলোতে আগুন ধরে যায়, এরপর সেই আগুন গ্রাস করে আশপাশের পাঁচটি ভবন। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট দীর্ঘ ১৪ ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনে, কিন্তু ততক্ষণে চুড়িহাট্টা মোড় পরিণত হয় মৃত্যুপুরীতে। খবর বিডিনিউজের
প্রত্যক্ষদর্শীরা বলছেন, ভিড়ের মধ্যে থাকা একটি পিকআপ ভ্যানের সিলিন্ডার বিস্ফোরিত হলে আগুনের সূত্রপাত হয়। তবে ওই ভ্যানটি পরিবহনের জন্য সিলিন্ডার বহন করছিল, না কি গাড়ির নিজস্ব জ্বালানির জন্য রাখা সিলিন্ডার বিস্ফোরিত হয়েছিল তা এখনও অস্পষ্ট। তবে ফায়ার সার্ভিস কর্মীরাও বলেছেন, আশপাশের দোকান আর ভবনে থাকা রাসায়নিক আর প্লাস্টিক-পারফিউমের গুদাম চুড়িহাট্টার আগুনকে দিয়েছে ভয়াবহ মাত্রা।
আগুন নেভানোর অভিযানে থাকা ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক দেবাশীষ বর্ধন মনে করছেন, ঘনবসতিপূর্ণ ওই এলাকায় যে পরিমাণ দাহ্য সামগ্রীর মজুদ ছিল, তাতে ভয়ঙ্কর এ ঘটনার ক্ষেত্র হয়ত আগে থেকেই তৈরি হয়ে ছিল।
আর নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবীব মনে করছেন, ২০১০ সালে রাসায়নিকের গুদামে ঠাসা নিমতলীর অগ্নিকান্ডে শতাধিক মানুষের প্রাণহানির পর তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা না নেওয়ায় এবারের ঘটনা আগের মতই ভয়াবহ রূপ পেয়েছে।
পুড়ে কয়লা হয়ে যাওয়া মানবদেহের সারির পাশে স্বজনদের আহাজারিতে ভারি হয়েছিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিবেশ। মর্গে আসা ৬৭টি লাশের মধ্যে ৪৫ জনের পরিচয় শনাক্ত হওয়ার পর মরদেহ হস্তান্তর করা হয়েছে স্বজনদের কাছে। ১৩ জনকে দাফন করা হয়েছে আজিমপুর কবরস্থানে, অনেকের মরদেহ স্বজনরা গ্রামের বাড়ি নিয়ে গেছেন।
অগ্নিকাÐে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।
বৃহস্পতিবার দুপুর ১টায় উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তবে ফায়ার সার্ভিসের তিনটি দল এখনও সেখানে অবস্থান করছেন পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য। বিভীষিকাময় ২৪ ঘণ্টা পেরিয়ে বৃহস্পতিবার রাতেও বিদ্যুৎ ফেরেনি চুড়িহাট্টা মোড়ে। বিভিন্ন বাসার পানি সরবরাহও বন্ধ। ফায়ার সার্ভিস জেনারেটর দিয়ে ধ্বংস্তূপে ডাম্পিংয়ের জন্য যে বাতির ব্যবস্থা করেছে, সেটাই ছিল সেখানে আলোর একমাত্র উৎস।
স্থানীয় বাসিন্দাদের অনেকেই এলাকা ছেড়ে চলে গেছেন আত্মীয় স্বজনের বাসায়। যারা আছেন, বুধবারের আগুনের ভয়াবহতা আর আতঙ্ক তাদের পিছু ছাড়ছে না।
সামনে তিন দিনের ছুটি পড়ে যাওয়ায় বুধবার চকবাজারের ওই এলাকায় পাইকারি পণ্যের দোকানে আসা ক্রেতাদের ভিড় ছিল তুলনামূলক বেশি। রাত সাড়ে ১০টার দিকে স্থানীয় দোকানিরা যখন ঝাঁপ ফেলার প্রস্তুতি নিচ্ছিলেন, চুড়িহাট্টা শাহী মসজিদের সামনে চার রাস্তার মোড়ে তখন শতাধিক যানবাহনের ভিড়। রাত সাড়ে ১০টার দিকে ওই বিস্ফোরণের পর প্রথমে রাস্তায় থাকা যানবাহনে এবং পরে আশপাশের পাঁচটি ভবনে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট রাতভর সেই আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যায়।
ফায়ার সার্ভিস কর্মকর্তা দেবাশীষ বর্ধন বলেন, “আগুনটা এত তাড়াতাড়ি ছড়িয়েছে, যারা পথচারী, মোটরসাইকেল আরোহী, ভ্যানচালক, রিকশাচালক- অনেকেই রেহাই পায়নি।”
বৃহস্পতিবার দিনের বেলায় ঘটনাস্থলে ঘুরে পুড়ে যাওয়া দুটি পিকআপ ভ্যান, দুটি প্রাইভেটকার, ৩৪-৩৫টি রিকশা এবং অন্তত ৩০টি মোটরসাইকেলের পোড়া কঙ্কাল দেখা যায়। রাস্তার মোড়ে পড়ে থাকতে দেখা গেছে প্লাস্টিক সামগ্রী তৈরির উপকরণ, ছড়িয়ে-ছিটিয়ে ছিল প্রসাধন সামগ্রী আর পারফিউমের পোড়া বোতল।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ওয়াহেদ মঞ্জিলের নিচতলায় ডজনখানেক দোকান, আর দোতলায় পারফিউম ও প্লাস্টিক সামগ্রীর গোডাউন ছিল। আশপাশের বিভিন্ন ভবনেও রাসায়নিক ও দাহ্য সামগ্রীর গুদাম বা দোকান ছিল।
নিমতলীতে ২০১০ সালে ভয়াবহ অগ্নিকান্ডে শতাধিক মানুষের প্রাণহানির পর তদন্ত কমিটি যেসব সুপারিশ দিয়েছিল, তা বাস্তবায়ন হয়নি ৯ বছরেও। সে কারণেই চুড়িহাট্টার আগুন এত ভয়াবহ মাত্রা পেয়েছে বলে মনে করেন স্থপতি ইকবাল হাবীব।
নিমতলীর অগ্নিকান্ডের সঙ্গে চকবাজারের ঘটনাকে মিলিয়ে দেখার কথা বলেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক শাকিল নেওয়াজও। তিনি সাংবাদিকদের বলেন, “এটা আমাদের ভালো একটা লেসন দিয়েছে, ওয়েক আপ কল দিয়েছে, তোমরা সতর্ক হও।”
প্রত্যক্ষদর্শীদের বরাতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলছেন, গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ থেকেই চুড়িহাট্টায় অগ্নিকান্ডে র ঘটনা ঘটেছে। আর চকবাজারের ভয়াবহ অগ্নিকাÐ থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বৃহস্পতিবার সকালে চকবাজারের অগ্নিকান্ড স্থল পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের বলেন, “চকবাজারের ঘটনা থেকে আমরা আবারও শিক্ষা পেলাম। ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ নেব, মনযোগী হব, মনোনিবেশ করব।”
বৃহস্পতিবার বিকেলে অগ্নিদগ্ধদের দেখতে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে গিয়ে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানাগুলো সরাতে শিগগিরই উদ্যোগ নেওয়া হবে।
তিনি বলেন, “পুরান ঢাকার মানুষদের এই অবস্থা থেকে পরিত্রাণ দেওয়া উচিত। আমি যতটুকু শুনেছি এবং জানি, খুব শিগগিরই এই বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে কর্মপন্থা নির্ধারণ করা হবে।
অগ্নিকান্ডের ঘটনা তদন্তে পাঁচটি তদন্ত কমিটি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। অতিরিক্ত সচিব মফিজুল হকের নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের ১২ সদস্যের কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। উপ-পরিচালক (অপারেশন্স) দিলিপ কুমার ঘোষকে প্রধান করে গঠিত ফায়ার সার্ভিসের তিন সদস্যের কমিটিকে প্রতিবেদন দিতে হবে সাত দিনের মধ্যে।
আর সুরক্ষা-সেবা বিভাগের পাঁচ সদস্যের তদন্ত কমিটির নেতৃত্বে আছেন অতিরিক্ত সচিব (অগ্নি অনুবিভাগ) প্রদীপ রঞ্জন চক্রবর্তী। তাদের সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ সদস্যের কমিটিকে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ দিতে বলা হয়েছে।
চকবাজারের মদিনা মেডিকেল হলে চিকিৎসা নিতে গিয়ে অগ্নিকান্ডের মধ্যে পড়েন সোহরাওয়ার্দী কলেজ থেকে হিসাব বিজ্ঞানে পাশ করা কাজী এনামুল হক।
চাকরির সন্ধানে থাকা হতভাগ্য এই যুবকের বড়ভাই কাজী ইউসুফ জানান, বুধবার সন্ধ্যার পর দাঁতের চিকিৎসায় ওই ক্লিনিকে গিয়েছিলেন এনামুল। রাত ১১টার পর থেকে ফোনে চেষ্টা করতে থাকি আমরা। ফোনে কল ঢুকলেও রিসিভ হয়নি। রাত ১টার সময় থেকে ওর ফোন বন্ধ পাই আমরা। এরপর আগুনের ঘটনা জানাজানি হলে ওখানে গিয়েছি। ভোর পর্যন্ত চকবাজারে আর মেডিকেলে খোঁজাখুঁজি করেও পাইনি। এরপর সকালে মর্গে এসে এনামুলের লাশ শনাক্ত করা হয়।
কাজী ইউসুফের মতো আগুনে নিহত-আহতের স্বজনরা এভাবে তাদের স্বজনের খোঁজ করতে থাকেন চকবাজার আর ঢাকা মেডিকেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কাওসার আহমেদের অপেক্ষায় যেমন ছিলেন তার যমজ দুই শিশু সন্তান আর আর মা-ভাই-স্ত্রী, তেমনি ছবি হাতে বাবাকে খুঁজে ফিরেছেন নাসরিন নামে এক তরুণী।
ঢামেকের সামনে লাশ চিহ্নিত হওয়ার পর থেকে একটানা আহাজারি করতে থাকেন অনেকে; বুক চাপড়ে শোকের বেদন করেছেন কেউ কেউ। দুই ভাই আর ভাতিজার লাশের খোঁজে এসে মর্গের সামনে কয়েক ঘণ্টা ধরে বিলাপ করতে থাকেন দীপুর বোন মোসাম্মৎ জরিনা। স্বজনরা সান্ত¡না দিয়ে থামাতে পারছিলেন না তার আহাজারি।
হাসপাতালে স্থাপিত ঢাকা জেলা প্রশাসনের তথ্যকেন্দ্র থেকে জ্যেষ্ঠ সহকারী কমিশনার ইমরুল হাসান জানান, মরদেহ সমাহিত করার জন্য ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে।