ঘূর্ণিঝড় : লন্ডভন্ড ধানক্ষেত দেখে মৃত্যু হল কৃষকের

67

ভারতের এক কৃষক ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হওয়া ফসল দেখে নিজের ধানক্ষেতেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। সোমবার অন্ধ্রপ্রদেশ রাজ্যের শ্রীকাকুলাম জেলায় গোতিপালি চিন্নসামী নামের ওই কৃষকের মৃত্যু হয় বলে খবর এনডিটিভির। স্থানীয়রা জানান, ঘূর্ণিঝড়ের কারণে জমে থাকা পানি সরিয়ে ফসল বাঁচাতে ধানক্ষেতে ছুটে গিয়েছিলেন গোতিপালি; ফসলের লন্ডভন্ড অবস্থা দেখে একেবারেই স্তম্ভিত হয়ে পড়েন। ওই ধাক্কা আর সামলাতে পারেননি, ঢলে পড়েন মৃত্যুর কোলে। মৃত এ কৃষকের তিন ছেলে ও এক মেয়ে আছে বলে জানিয়েছেন তারা।
এ সপ্তাহের শুরুর দিকে আন্দামান সাগরের নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ফেথাই বঙ্গোপসাগরে এসে আরও শক্তিশালী হয়ে সোমবার অন্ধ্রে আঘাত হানে। ফেথাইয়ে রাজ্যটির ১৪ হাজারেরও বেশি হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। অন্ধ্রের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু হেলিকপ্টারে করে ঘূর্ণিঝড় বিধ্বস্ত পূর্ব ও পশ্চিম গোদাবরী জেলা পরিদর্শন করেছেন বলে জানিয়েছে তারা। পাশাপাশি ত্রাণ তৎপরতা বাড়ানো হয়েছে বলেও জানিয়েছে।
ফেথাইয়ের প্রভাবে মঙ্গলবার উড়িষ্যার বেশকিছু এলাকায় তুমুল বর্ষণ দেখা গেছে। ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই এ রাজ্যটির ১১ হাজারেরও বেশি বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছিল।