ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি

70

প্রবল ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার আশঙ্কায় চট্টগ্রামে ২ হাজার ৭৪৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৮ লাখ মানুষ আশ্রয় নিতে পারবেন বলে জানিয়েছে জেলা প্রশাসন।
গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ের জন্য এসব আশ্রয়কেন্দ্রে যেতে মাইকিং শুরু করে জেলা প্রশাসনের একাধিক টিম।
জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় রেড ক্রিসেন্টের ১০ হাজার ও সিপিপির ৬ হাজার ৬৬০ স্বেচ্ছাসেবক, ২৮৪টি মেডিকেল টিম, পর্যাপ্ত ওষুধ, ৫০ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ১ হাজার ৪০০ পিস হাইজিন কিডস প্রস্তুত রাখা হয়েছে।
এছাড়াও সহায়তা দিতে নগদ অর্থ, ২২৭ মেট্রিক টন চাল, ৭০০ বান্ডিল ঢেউটিন, ৬ হাজার ৫০০ প্যাকেট শুকনো খাবার প্রস্তুত রেখেছে জেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।
জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. দেলোয়ার হোসেন জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। চট্টগ্রামের উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে মাইকিং করা হচ্ছে। তাদের জন্য আশ্রয়কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে।
তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাত হানলে ক্ষয়-ক্ষতির পরিমাণ কমাতে সেনাবাহিনী, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস, নৌ-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনা করা হবে। এ জন্য তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ আমরা রাখছি।
চসিকের কন্ট্রোল রুম : ঘূর্ণিঝড় ফণী চট্টগ্রাম উপকূলীয় অঞ্চলে আঘাত হানার আশঙ্কায় নগরবাসীকে সহায়তা দিতে কন্ট্রোল রুম চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।
গতকাল বৃহস্পতিবার সিটি মেয়র আজম নাছির উদ্দীনের নির্দেশে কন্ট্রোল রুম চালু করে চসিক।
ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনো তথ্য ও সেবা পেতে কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরে (৬৩০৭৩৯, ৬৩৩৪৬৯) যোগাযোগের অনুরোধ জানিয়েছে চসিক।
সিটি মেয়রের একান্ত সহকারী রায়হান ইউসুফ সাংবাদিকদের জানিয়েছেন, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে সারা দেশে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে চট্টগ্রাম নগরের পতেঙ্গাসহ উপকূলীয় এলাকার বাসিন্দাদের সহায়তা দিতে মেয়রের নির্দেশে চসিক কাজ শুরু করেছে।
তিনি বলেন, চসিকের পক্ষ থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। ঘূর্ণিঝড় ফণী চট্টগ্রাম উপকূলীয় অঞ্চলে আঘাত করলে যাতে দ্রুত পরিস্থিত মোকাবিলা করা যায়- এ জন্য চসিকের স্বেচ্চাসেবক, মেডিকেল টিমকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পর্যাপ্ত পরিমাণ শুকনো খাবার ও স্যালাইন বরাদ্দ দেওয়া হয়েছে।
চট্টগ্রাম ওয়াসার কন্ট্রোল রুম :
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী মহানগরীতে আঘাত হানলে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সুষ্ঠু পানি সরবরাহ বজায় রাখার লক্ষ্যে চট্টগ্রাম ওয়াসার প্রধান কার্যালয় ও বিভিন্ন স্থাপনায় ৪টি কন্ট্রোল রুম খোলা হয়েছে।
এসব কন্ট্রোল রুম হচ্ছে, দামপাড়া প্রধান কার্যালয় ফোন নং-০৩১-৬১৪১৪১, আগ্রাবাদ মড-১, ফোন নং-০৩১-৭২৪৮৭৫ ও ০৩১-২৫২৫২৫২, জুবিলী রোড, ফোন নং-০৩১-৬১৬৭৬৮ এবং কালুরঘাট বুস্টার, ফোন নং-০৩১-৬৭০৩৩৬।