গ্রীষ্মকালীন সবজি ও মিঠা পানির মাছের দাম বাড়ছে

140

বাজারে গ্রীষ্মকালীন সবজির দাম চড়া থাকলেও শীতকালীন সবজির দাম অপেক্ষাকৃত কম। আবার সামুদ্রিক মাছের দাম স্থিতিশীল থাকলেও বাড়ছে মিঠা পানির মাছের দাম। বৃহস্পতিবার নগরীর নাছিরাবাদ কর্ণফুলী মার্কেট বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।
বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, শীতের সবজির দাম কম থাকলেও গ্রীষ্মকালীন সবজির দাম বেশি। বাজারে বরবটি প্রতিকেজি ৭০ টাকা, ঢেঁড়স ১০০ টাকা, তিতকরলা ৮০টাকা, চিচিঙ্গা ৬০ টাকা কেজিতে বিক্রি হলেও শীতের সবজির মধ্যে ফুলকপি ও বাধাকপি ২০ টাকা করে, মুলা ২০ টাকা, বেগুন ৩০ টাকা, শিম ২৫ টাকা, শিমের বিচি ৮০ টাকা, টমেটো ২৫ থেকে ৩০ টাকা, লাউ ২৫ টাকা, কাঁচা মিষ্টি কুমড়া ৩০ থেকে ৩৫ টাকা, নতুন বিলাতি আলু ৩৫ টাকা, বড় সাইজের ললিতা আলু ২৫ টাকা, ছোট সাইজের আলু ২০ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকা এবং ধনে পাতা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতা আবদুল আউয়াল জানান, আমি চন্দনাইশের দোহাজারি থেকে প্রতিদিন সবজি সংগ্রহ করে এ বাজারে বিক্রি করি। কুমিল্লা কিংবা দেশের উত্তরাঞ্চল থেকে আসা সবজি থেকে দোহাজারির সবজির মান ভালো, দামও একটু বেশি থাকে। তবে শীতকালীন প্রায় সব ধরণের সবজির দাম কম।
বাজারটিতে কাপ্তাই হ্রদ থেকে সংগ্রহ করা মিঠা পানির তাজা মাছ পাওয়া যায়। তবে দাম অপেক্ষাকৃত একটু বেশি। বড় সাইজের (৫ কেজি) কাতাল প্রতিকেজি ৪০০ থেকে ৪৫০ টাকা, রুই ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে তেলাপিয়া সাইজভেদে ১৪০ থেকে ১৮০, কার্পু ১৮০ থেকে ২০০ টাকা, জ্যান্ত শৈল মাছ আকারভেদে ৪০০ থেকে ৫৮০ টাকা, শিং (মাঝারি সাইজের) ৬০০ টাকা, টেংরা ৫৫০ টাকা, ফলি ৩৫০, আইড় ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।
অন্যদিকে সামুদ্রিক মাছের মধ্যে লইট্টা কেজিপ্রতি ১৪০ টাকা, চইক্কা ২৮০ টাকা, পোয়া ৩০০ টাকা, ইলিশ (৮০০-৯০০ গ্রাম ওজনের) ৯০০ টাকা, সুরমা ৪০০ থেকে ৫০০ টাকা, কালিচান্দা ৩৫০ থেকে ৪০০ টাকা, রূপচান্দা ৮০০ টাকা, ছুরি ২৫০ টাকা, কই কোরাল ৫০০ টাকা, বাটা ৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
মাছ বিক্রেতা আলাউদ্দিন বলেন, ‘এখানে তরতাজা মাছ পাওয়া যায়। কাপ্তাই হ্রদ থেকে সংগ্রহ করা বড় মাছও পাওয়া যায়। তবে শীতের কারণে পুকুরের মাছ সংগ্রহ কমেছে। এতে মিঠা পানির মাছের দাম কিছুটা বেড়েছে।’
অন্যদিকে বাজারে ব্রয়লার মুরগী ১৩০ টাকা, সোনালি জাতের মুরগী ২৪০ টাকা ও দেশি মুরগী ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া মুরগীর ডিম (লেয়ার) প্রতি ডজন ৯৫ টাকা এবং দেশি হাঁসের ডিম ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।