গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আটক পিসিপির সভাপতি

42

পাহাড়ের অস্ত্রধারী ও সন্ত্রাসী আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট (ইউপিডিএফ- প্রসিত গ্রুপ) সমর্থিত পিসিপির জেলা সভাপতি কুনেন্টু চাকমা যৌথবাহিনীর হাতে আটকের পর গত শনিবার রাতে স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার কাছে পাহাড়ে সকল অপহরণ, খুন, চাঁদাবাজিও অস্ত্র ক্রয়-বিক্রয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।
কুনেন্টু চাকমা সংবাদ মাধ্যমের সামনে বলেন, কুতুকছড়িসহ নানিয়ারচর এলাকায় প্রসিত গ্রুপের চীফ কালেক্টর রবি চন্দ্র চাকমা ওরফে অর্কিড চাকমা ওরফে অর্ণব বাবু, গণতান্ত্রিক যুব ফোরামের আহবায়ক ধর্মসিং চাকমা, ইউপিডিএফ প্রসিত গ্রুপ সমর্থিত কাউখালী উপজেলার সংগঠক স¤্রাট চাকমা, ইউপিডিএফ প্রসিত গ্রুপ সমর্থিত সশস্ত্র সদস্য রনজিৎ চাকমাসহ আরো কয়েকজন একত্রিত হয়ে গোপনে অবৈধ চাঁদার টাকা বন্টনকালে যৌথবাহিনীর অভিযানে আমি গ্রেপ্তার হই। বাকিরা বৈঠক থেকে পালিয়ে যায়। কুনেন্টু চাকমা বলেন, আমি নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমার হত্যা মামলার অন্যতম আসামি। পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক রাজনৈতিক দলগুলো এধরনের সংগঠনের নামে এ অঞ্চলে খুন, গুম, হত্যা ও চাঁদাবাজির মাধ্যমে স্ব-স্ব এলাকায় আধিপত্য বিস্তার করে রাজনীতির আড়ালে পার্বত্য এলাকায় বসবাসকারী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলছে। এছাড়াও বিভিন্ন ধরনের ভুয়া ফেসবুক আইডি ব্যবহার করে পাহাড়ি ছাত্র পরিষদের সদস্যরা রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক বিভিন্ন কার্যক্রম ও স্থানীয় প্রশাসনসহ উল্লেখযোগ্য ব্যক্তিবর্গকে মোবাইল ফোনে হুমকি প্রদান করে। বিগত দিনে কুতুকছড়ি ও নানিয়ারচরে যে সব অপহরণ হয়েছে এবং সকল অপকর্মে তার হাত আছে বলে স্বীকার করেন।
তিনি আরো বলেন, এসব অপকর্মে পাহাড়ি ছাত্র পরিষদকে ব্যবহার করে ইউপিডিএফ প্রসিত গ্রুপের লোকজন। পাহাড়ি ছাত্র পরিষদকে অবৈধ কাজে যেতে উৎসাহিত করে ইউপিডিএফ। তাই তারা এসব কাজে যেতে বাধ্য হয়। গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কুনেন্টু চাকমা বলেন, ইউপিডিএফ ভারতের ধেমাকগিরি ও বরকল উপজেলার ঠেগামূখ দিয়ে অস্ত্র আনে। সে অস্ত্র দিয়ে তারা এ দেশে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে।
কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর জাহেদুল হক রণি বলেন, কুনেন্টু চাকমার বিরুদ্ধে আগেও ২-৩ মামলা রয়েছে। এছাড়া গতকাল রবিবার নতুন করে তার বিরুদ্ধে অস্ত্র ও চাঁদাবাজি মামলা দায়ের করা হয়েছে। সোমবার (আজ) তাকে আদালতে হাজির করা হবে।
প্রসংগত; গত শনিবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে যৌথবাহিনীর একটি টিম কুতুকছড়ি এলাকায় অভিযান চালাতে গিয়ে চাঁদার টাকা বন্টনকালে কুনেন্টু চাকমাকে আটক করে। এসময় বাকিরা পালিয়ে যায়।