গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে

19

সারাদেশের মতো রাঙামাটিতেও সর্বত্র ছড়িয়ে পড়ছে ছেলেধরা ও গলাকাটা আতঙ্ক। সবচেয়ে বেশি আতঙ্কে শিশুদের অভিভাবকরা। ছেলেমেয়েদের বিদ্যালয়ে যেতে দিচ্ছেন না অনেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে জেলা ও পুলিশ প্রশাসন। গুজব বন্ধে জারি করা হয়েছে সতর্কবার্তা। এতে বলা হয়েছে, আইনশৃঙ্খলা বিনষ্ট হয় এমন গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বার্তা প্রচারে শহরজুড়ে চলছে মাইকিং।
জানা যায়, সম্প্রতি ফেসবুসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে মানুষের রক্ত ও শিশুর মাথা নিতে বিভিন্ন জায়গায় শিশু অপহরণের গুজব ছড়ানো হচ্ছে। এতে হঠাৎ জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে রাঙামাটিতেও। গতকাল নিজেদের ছেলেমেয়ের নিরাপত্তায় রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়সহ শহরের বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে জড়ো হন বহু অভিভাবক। তারা ছেলেধরা আতঙ্কে ছেলেমেয়েদের ছুটি দিতে বলেন শিক্ষকদের। এতে তাৎক্ষণিক ছেলেধরা আতঙ্ক ছড়িয়ে পড়ে শহরে। পরে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
পুলিশ সুপার মো. আলমগীর কবীর ‘এসপি রাঙামাটি’ ফেসবুক আইডি থেকে একটি জরুরি বিশেষ সতর্কীকরণ বার্তা জারি করে বলেন, কেউ গুজবে কান দেবেন না। যারা মিথ্যাচার ও ভুয়া আইডি খুলে মানুষকে বিভ্রান্তি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি রাঙামাটির সর্বসাধারণকে গুজবে কান না দিতে আহবান জানান।
যোগাযোগ করা হলে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক বলেন, এসবই গুজব। তবে এমন গুজবে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক লক্ষ্য করা যাচ্ছে। গুজব বন্ধে প্রশাসনিক হস্তক্ষেপ প্রয়োজন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল ও অতিরিক্ত পুলিশ সুপার মো. ছুফি উল্ল্যা বলেন, যারা এসব গুজব ছড়াচ্ছে বা যারা আইনশৃঙ্খলা পরিপন্থী বিশৃঙ্খল কিছু ঘটানোর চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। গুজব সৃষ্টিকারী বা কাউকে কোনো কিছু সন্দেহ হলে সঙ্গে সঙ্গে তাকে প্রশাসন ও আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের কাছে সোপর্দ করতে হবে। তারা গুজবে কান না দেয়ার জন্য সর্বসাধারণের প্রতি আহবান জানিয়েছেন।