গুজবের পেছনে একটি দল : কাদের

24

খাদ্যপণ্য নিয়ে গুজব ছড়িয়ে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করা হচ্ছে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একটি বিরোধী দল এগুলো করছে, তাদের আইনের আওতায় আনা হবে।
পেঁয়াজের অস্বাভাবিক দামের মধ্যে বাজারে লবণের সংকটের গুজব ছড়ানো হয়েছে, যাতে দুদিন ধরে দেশজুড়ে এই খাদ্যপণ্য সংগ্রহের হিড়িক পড়েছে। একসঙ্গে বহু মানুষের লবণ সংগ্রহের চেষ্টায় কোথাও কোথাও লবণ শেষ হয়ে গেছে, অতিরিক্ত দাম নিয়েছেন কেউ কেউ।
গতকাল সোমবার থেকে এই অবস্থা চলার মধ্যে গতকাল মঙ্গলবার সরকারের পক্ষ থেকে দেশে লবণের পর্যাপ্ত মজদু থাকার কথা জানিয়ে গুজবে কান না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি লবণসহ যে কোনো বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্য যে কোনোভাবে গুজব ছড়ানোর চেষ্টাকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।
এই অবস্থার মধ্যে মঙ্গলবার রাতে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী রাজনৈতিক কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলনে এসে এ বিষয়ে কথা বলেন ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় নেতারা। ওবায়দুল কাদের বলেন, ‘পেঁয়াজের পর লবণ নিয়ে দেশে পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। গুজব ছড়িয়ে লবণের দাম বৃদ্ধির ষড়যন্ত্র করা হয়েছে, বাজারে অরাজকতা অস্থিরতা সৃষ্টির অপচেষ্টা চালানো হচ্ছে। এখান থেকে কেউ কেউ রাজনৈতিক ফায়দা তোলার অপচেষ্টায় লিপ্ত রয়েছে’।
বিএনপি ও তার জোটসঙ্গীদের ইঙ্গিত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, ‘তারা এর মধ্যে আওয়াজ তুলেছে, তারা আগাম নির্বাচন চায়। আগাম নির্বাচন চাওয়ার অর্থ হচ্ছে, এটি তাদের মামার বাড়ির আবদার করার মতোই বক্তব্য। একটি বিরোধী দল এসব গুজব সৃষ্টি করছে, গুজবে উসকানি দিচ্ছে- এটি আজ পরিষ্কার। এ মহলটি দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়’। খবর বিডিনিউজের
গুজব সৃষ্টিকারীদের আইনের আওতায় আনার ঘোষণা দিয়ে সরকারের এই মন্ত্রী বলেন, ‘লবণ-চাল নিয়ে আজ গুজব সৃষ্টি করা হচ্ছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে আহ্বান জানাব, এসব গুজবে বিভ্রান্ত হবেন না। আমরা এখান থেকে পরিষ্কারভাবে বলে দিতে চাই, যারাই এ ষড়যন্ত্র করছে তাদের কারও রেহাই নেই। তাদের আইনের আওতায় আনা হবে’।
চাল নিয়েও গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘দেশে পর্যাপ্ত চালের মজুদ রয়েছে। এরমধ্যে আগামিকাল (আজ) থেকে সারা দেশে সরকারিভাবে নতুন ধান ক্রয়ের কার্যক্রম শুরু হচ্ছে। কোথাও কোনো সঙ্কট নেই’। গুজব রোধে গণমাধ্যমসহ সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।
ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির কর্মবিরতি প্রসঙ্গেও কথা বলেন সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘তারা আর কিছুক্ষণের মধ্যে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন। আমি আশা করব, তাদের সমস্যার সমাধান হয়ে যাবে’।
এ সময় পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘শাস্তি দেওয়ার ক্ষেত্রে আপনারা সহনশীল হবেন। আমরা কাউকে শাস্তি দিতে চাই না, আইনের আওতায় আনতে চাই- এটা সকলের জন্য জরুরি’।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুল মতিন খসরু, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, প্রচার সম্পাদক ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দপ্তর সস্পাদক আব্দুস সোবহান গোলাপ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।