গুগলের বিরুদ্ধে আদালতের হুঁশিয়ারি

56

গ্রেস মিলান্সের সন্দেহভাজন হত্যাকারীর নাম প্রকাশের সূত্রে দেশটির আদালত সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে হুঁশিয়ারি দিয়েছে। আদালত অবমাননার অভিযোগে গুগলের নিউজিল্যান্ড শাখাকে অভিযুক্ত করা হতে পারে। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সংশ্লিষ্ট অভিযুক্তকে যতক্ষণ না পর্যন্ত আদালত দোষী হিসেবে ঘোষণা করছে তখন পর্যন্ত তার নাম প্রকাশ গোপন রাখার বিধান রয়েছে নিউ জিল্যান্ডে। কিন্তু গুগলের এক সেবার মাধ্যমে অভিযুক্তের নাম লাখ লাখ লোকের কাছে পৌঁছে গেছে। এ বিষয়ে আদালতের হুঁশিয়ারির পর গুগল বলেছে, তারা ওই আদেশের বিষয়ে জানত না।ব্রিটিশ নাগরিক গ্রেস মিলান্স নিউ জিল্যান্ডে হত্যার শিকার হন। সন্দেহভাজন এক নিউ জিল্যান্ডবাসী। ঘটনাস্থল থেকে নিয়ে যাওয়া একটি বৈঠার সূত্র ধরে তাকে আটক করতে সমর্থ হয় দেশটির পুলিশ। অভিযুক্তের আইনজীবী বিচার শেষ না হওয়া পর্যন্ত তার নাম গোপন রাখার আবেদন করেন। আদালত সে আবেদন মঞ্জুর না করলেও আইনজীবী আদালতকে বলেছিলেন, তারা এ বিষয়ে উচ্চ আদালতে যাবেন। আর এখানেই সমস্যা। উচ্চ আদালতে যাওয়ার আবেদন করার মাধ্যমেই সংশ্লিষ্ট ব্যক্তি স্বয়ংক্রিয়ভাবে ২০ কার্যদিবসের জন্য নাম প্রকাশিত না হওয়ার নিশ্চয়তা পেয়ে যান। শুধু অভিযুক্তের আবেদনের প্রেক্ষিতে নয়, আদালত যাতে প্রকাশিত সংবাদে বিভ্রান্ত না হয় তা নিশ্চিতেও অভিযুক্তের নাম গোপন রাখার আদেশ দেওয়ার বিধান রয়েছে দেশটিতে।
নিউ জিল্যান্ডে নাম প্রকাশে নিষেধাজ্ঞা বলবৎ হয়ে গেলেও যুক্তরাজ্যের কয়েকটি পত্রিকায় সন্দেহভাজনের নাম প্রকাশিত হয়। পরে তারা ওই সংবাদের লিংক যাতে নিউ জিল্যান্ডে দেখা না যায় সে ব্যবস্থা করে। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গেছে। গুগলের একটি সেবা আছে, যার মাধ্যমে আগ্রহীরা সবচেয়ে বেশি খোঁজা বিষয়গুলোর তালিকা ইমেইলে পেতে পারেন। তাতে অভিযকুক্তের নামসহ ব্রিটিশ পত্রিকায় ছাপা হওয়া প্রতিবেদনের লিংক পাঠকদের কাছে চলে যায়। ফলে ব্রিটিশ সংবাদ মাধ্যমে প্রকাশিত লিংক হাতে পান গুগলের সেবা ব্যবহারকারী নিউ জিল্যান্ডের পাঠকরা।
গুগলের মাধ্যমে নিউ জিল্যান্ডবাসী কাছে সংশ্লিষ্ট ব্যক্তির নাম ফাঁস হয়ে যাওয়ার পর দেশটির আইনমন্ত্রী অ্যান্ড্রু লিটল সংবাদ মাধ্যম নিউ জিল্যান্ড হেরাল্ডকে বলেছেন, তিনি জানেন নিউ জিল্যান্ডে গুগলের কার্যালয় আছে।
তিনি আগেও তাদের কাছ থেকে ক্রিসমাসের শুভেচ্ছা কার্ড পেয়েছেন। যদি গুগলের ওই ইমেইল পাঠানোর সঙ্গে গুগলের নিউ জিল্যান্ড শাখার কোনও সম্পৃক্ততা থেকে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তার ভাষ্য, ‘তারা আদলত অবমাননা করেছে। তাদের দায়বদ্ধতা নিশ্চিত করতে আমরা ব্যবস্থা নেব।’ নিউ জিল্যান্ডে গুগলের ২০ জন কর্মী কর্মরত আছেন। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তির নাম প্রকাশ না করার বিষয়ে কোনও আদেশের বিষয়ে তারা জানতেন না।