গিয়াস কাদের ও আসলামকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ

76

কারাবন্দি বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও আসলাম চৌধুরীকে তিনটি আলাদা নাশকতার মামলায় গ্রেপ্তার দেখানোর নির্দেশ দিয়েছেন আদালত।
গতকাল বুধবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এস এম শহীদুল্লাহ কায়সার এই আদেশ দেন।
আদালত সূত্রে জানা যায়, তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে হাটহাজারী ও রাঙ্গুনিয়া থানায় ২০১৮ সালে দায়ের হওয়া দুটি নাশকতার মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত।
আসলাম চৌধুরীকে ২০১৩ সালের এপ্রিলে হাটহাজারী থানায় দায়ের হওয়া একটি নাশকতার মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আদালত এই আবেদন মঞ্জুর করেন।
তিনটি পৃথক মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ আসার পর তাদের আইনজীবীরা জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে দায়ের হওয়া পাঁচটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে গত ২২ নভেম্বর থেকে কারাগারে আছেন গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। তিনি বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি।
গত ৩ ডিসেম্বর গিয়াস উদ্দিন কাদেরকে ফটিকছড়ি থানায় পুলিশের উপর বোমা হামলার অভিযোগে দায়ের হওয়া একটি মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দেন আদালত।
অন্যদিকে আসলাম চৌধুরী ২০১৬ সালের ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে গ্রেপ্তারের পর থেকে কারাগারে আছেন। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশের সরকার উৎখাত ষড়যন্ত্র করার’ অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।
২০১৩ সালের মে মাসে রাজধানীর মতিঝিলে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের তান্ডবের প্রেক্ষাপটে হাটহাজারীতে দায়ের হওয়া একটি মামলায় গত ৪ ডিসেম্বর আসলাম চৌধুরীকে গ্রেপ্তার দেখানো হয়।