গানে গানে মানুষকে ঘরে থাকার আহব্বান

32

পুলিশ মাঠে আছে। করোনা দুর্যোগে নাগরিকদের সুবিধার্থে নগর পুলিশ নানা কার্যকম চালিয়ে যাচ্ছে নগরীতে। গান গেয়ে বিনোদন দেয়া, নিরাপত্তার ব্যবস্থা করা, সামাজিক দূরত্ব নিশ্চিত করা, খাদ্য সহায়তা দেয়াসহ বিভিন্ন কাজই করছে নগর পুলিশ।
করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সৃষ্ট লকডাউন পরিস্থিতিতে মানুষকে ঘর থেকে বের না হওয়ার আহব্বান জানানো হচ্ছে গানে গানে।
বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেলে নগরীর ডবলমুরিং থানা পুলিশ বিভিন্ন এলাকায় গান বাজিয়ে মানুষকে ঘরে থাকার জন্য উদ্বুদ্ধ করে।
গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। এ ছুটি আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। সাধারণ ছুটির শুরু থেকেই নগর পুলিশ মাঠে রয়েছে। ছুটিতে চুরি, ডাকাতিসহ অপরাধ প্রবণতারোধে কাজ করছে পুলিশ। টহল টিম আবাসিক, বাণিজ্যিক এলাকায় টহল দিচ্ছে। ফলে অপরাধ প্রবণতা অনেকটা কমেছে।
খাদ্য সহায়তাও দিচ্ছে পুলিশ। অসহায় মানুষের দ্বারে দ্বারে খাবার পৌঁছে দিচ্ছে পুলিশের টিম। ষোল থানায় এ ধরনের কার্যক্রম চলছে। গরীব অসহায় কেউ ফোন করলে দ্রুত খাদ্য পৌঁছে যাচ্ছে বাসায়। আবার বাজার সওদাও পৌঁছে দিচ্ছে পুলিশ। কোন বাসা থেকে ফোন করে কোন পণ্যের প্রয়োজনীয়তার কথা জানালে পৌঁছে দেয়া হচ্ছে। কেউ যাতে বাড়ির বের না হয় সেজন্যই এ ব্যবস্থা।
কেউ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ারও ব্যবস্থা করছে পুলিশ। গত ১২ দিনে অনেক অসুস্থ মানুষকে হাসপাতালে পৌঁছে দিয়েছে পুলিশ। এক রোগিকে হাসপাতালে ভর্তি না করানোর অভযোগ উঠলে পুলিশ গিয়ে ভর্তির ব্যবস্থা করে।
গত বৃহস্পতিবার থেকে গান গেয়ে বিনোদনের ব্যবস্থাও করেছে পুলিশ। কোতোয়ালী ও ডবলমুরিং থানা এলাকায় পুলিশ রাস্তায় গান গেয়ে বিনোদন দিয়েছে বাসায় থাকা লোকজনকে। করোনাকে নিয়ে পুলিশের এক এসআই গানটি রচনা করেছেন। গানটি গেয়েছেনও পুলিশ সদস্যরা। গান শুনে বিনদোদন পেয়েছেন নগরবাসী।
পুলিশ কমিশনার মো. মাহবুবর রহমান বলেন, মানুষ মানুষের জন্য। মানুষের বিপদের দিনে আমরা পুলিশবাহিনীর সদস্যরাতো বসে থাকতে পারি না। আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। পুলিশ সুখে-দুঃখে মানুষের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে। আমাদের অনুরোধ কেউ যেন ঘর থেকে বের না হন। যা প্রয়োজন আমরাই করে দেব।
নগরীতে প্রবেশ ও বের হওয়ারোধে কঠোর অবস্থানে পুলিশ। নগরীর ৫ প্রবেশমুখে দিনরাত অবস্থান করছে পুলিশের টিম। নগরীতেও রয়েছে চেকপোস্ট। কেউ অপ্রয়োজনে বের হলে ফের ঘরে পাঠিয়ে দিচ্ছে।
কোন গাড়ি বের হলে সঙ্গত কারণ দেখাতে পারলে উল্টো ফেরত পাঠিয়ে দিচ্ছে পুলিশ। সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতেও কাজ করে যাচ্ছে পুলিশ।
সরকার সবাইকে ঘরে থাকার নির্দেশনা দিলেও তা অনেকে মানছেন না। তা মানাতে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে। নগরীর অলিগলিতে পুলিশ আড্ডা বন্ধ করে সবাইকে ঘরে থাকতে বাধ্য করছে। খোলা থাকা দোকানগুলোও বন্ধ করে দিচ্ছে।
কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন জানান, আমরা সার্বক্ষণিক মাঠে রয়েছি। যা যা প্রয়োজন সব আমরা করছি, কাউকে বের না হওয়ার অনুরোধ করছি। কারো বাজার শেষ হলেও আমরা বাজার বাসায় পৌঁছে দিচ্ছি। আমরা জনগণের সেবা করতে সবসময় প্রস্তুত।
গতকাল শুক্রবার দেখা যায়, পুলিশ সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করতে অভিযান চালিয়েছে বিভিন্ন এলাকায়। অভিযানের কারণে অনেক এলাকায় জনশূন্য হয়ে পড়ে। কেউ ঘর থেকে বের হতে চায় না ভয়ে।