গভীর নিম্নচাপে ভর করে পৌষের যাত্রা

40

ঋতু পরিক্রমায় পৌষ-মাঘকেই শীতকাল ধরা হয়। গতকাল শুক্রবার ছিল অগ্রহায়ণের শেষদিন। মানে হেমন্তের বিদায়। সে হিসেবে আজ শনিবার পৌষের যাত্রার মধ্য দিয়েই বর্ষপঞ্জিকার শীতকালেরও পর্দা উঠল। তবে, এবার পৌষের যাত্রাটা হল বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপে ভর করেই। অবশ্য নিম্নচাপটি সৃষ্টি হয়েছে হেমন্তের একেবারে শেষদিকে এসে। গভীর নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গতকাল শুক্রবার প্রকাশিত পূর্বাভাসে উল্লেখ করেছে, গভীর নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘ফেথাই’। এবারের নামটি থাইল্যান্ডের দেয়া। তবে, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানার কোনো আশঙ্কা নেই। এর আগে ঘূর্ণিঝড় ‘মোরা’ নামটিও ছিল থাইল্যান্ডের দেয়া। শব্দটি ইংরেজি অর্থ ‘স্টার অব দ্য সি’। যার বাংলা করলে দাঁড়ায় ‘সাগরের তারা’। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে অহরহ ঘূর্ণিঝড় হয়। সাধারণভাবে, কোথায় কখন কোন ঝড় হয়, তা নিয়ে বিভ্রান্তি এড়াতে আবহাওয়াবিদদের আন্তর্জাতিক সংগঠনের পক্ষ থেকে ঝড়ের আগাম নামকরণ করা হয়। ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের মতে, আগামী ১৬ ডিসেম্বর এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগের দিন সেখানে ভারী বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।
গতকাল শুক্রবার আগারগাঁওয়ে অবস্থিত আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গত ১৩ ডিসেম্বর চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ছয়শ’৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ছয়শ’১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ছয়শ’ ৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ছয়শ’ ৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী, গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ২৯ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তেতুলিয়ায় ১০ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম বিভাগের ১২ টি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য-উপাত্তে এ অঞ্চলে গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক দুই থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ ছিল। আর সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছিল ১৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। যা রেকর্ড করা হয়েছে ফেনীতে।