খুলে গেছে হংসবলাকার র‌্যাফট

34

‘অসাবধানতাবশত’ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার হংসবলাকার একটি দরজার র‌্যাফট খুলে গেছে। রবিবার সন্ধ্যায় বিমানের বিজি ০৮৯ ফ্লাইটটি ব্যাংকক থেকে ঢাকায় ফেরার পর বোডিং ব্রিজে সংযুক্ত হওয়ার সময় এ ঘটনা ঘটে।
বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, কেবিন ক্রু বোডিং ব্রিজে যাত্রী নামাতে দরজা খুলতে গিয়ে ‘অসাবধানতাবশত’ র‌্যাফটটি খুলে ফেলেন।
এর আগে গত বছর ১১ সেপ্টেম্বর বিমানের প্রকৌশল বিভাগের এক কর্মীর ভুলে ড্রিমলাইনার আকাশবীণার সামনের একটি ইমার্জেন্সি এক্সিট ডোরের র‌্যাফট খুলে গিয়েছিল।
বিমান সূত্রে জানা গেছে, রবিবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের দিকে ব্যাংকক থেকে ঢাকায় আসে হংসবলাকা। উড়োজাহাজটি বোডিং ব্রিজে যুক্ত করার সময় ফ্লাইটের চিফ পার্সার যাত্রীদের নামার দরজা খুলতে গিয়ে অসাবধাসতাবশত র‌্যাফট খুলে ফেলেন। উড়োজাহাজটির র‌্যাফটটি টেস্ট করে পুনরায় ব্যবহার করা যাবে। যাত্রীদের নিরাপত্তা বিবেচনায় র‌্যাফট রিপ্লেস করার আগপর্যন্ত উড়োজাহাজটিতে কম যাত্রী পরিবহন করতে হবে। এর আগে আকাশবীণার র‌্যাফট রিপ্লেস করার আগ পর্যন্ত আকাশবীণাকে ৫৫ জন যাত্রী কম পরিবহন করতে হয়। এ কারণে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি গুনতে হয়।
জানা গেছে, জরুরি অবস্থায় যাত্রীদের বিমান থেকে বের হওয়ার জন্য প্রতিটি দরজার সঙ্গে থাকে র‌্যাফট। এতে মাধ্যমে জরুরি অবস্থায় যাত্রীরা বিমান থেকে দ্রূত বের হয়ে যেতে পারেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) কায়সার জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘র‌্যাফটটি পরীক্ষা করে পুনরায় ব্যবহার করা যাবে। তবে র‌্যাফট লাগানোর আগপর্যন্ত ম্যানুয়াল অনুযায়ী কম যাত্রী পরিবহন করতে হবে। কী কারণে এটি ঘটেছে, আমরা অনুসন্ধান করবো।’
প্রসঙ্গত, গত বছর বিমান বহরে যুক্ত হয়েছে দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ। ড্রিমলাইনারে আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস।