খুলশীতে রেলওয়ের উচ্ছেদ অভিযান স্থানীয়দের বিক্ষোভ

21

নগরীর খুলশী থানাধীন আমাবাগানে বাংলাদেশ রেলওয়ে ক্যারেজ ওয়াগন কারখানার সামনে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। গতকাল বুধবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানার নেতৃত্বে এ অভিযানে অবৈধ ৩০টি দোকান উচ্ছেদ করা হয়। অপরদিকে, উচ্ছেদ আটকাতে বিক্ষোভ করেন স্থানীয়রা। একপর্যায়ে স্থানীয়দের বাধায় উচ্ছেদ কার্যক্রম বন্ধ হয়ে যায়।
স্থানীয়দের অভিযোগ, গত ৭ অক্টোবর এলাকায় মাইকিং করে উচ্ছেদ করার কথা জানায় রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু কোনো ধরনের পুনর্বাসনের ব্যবস্থা না করে সকালে উচ্ছেদ অভিযান শুরু করে রেলওয়ে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা বলেন, উচ্ছেদ অভিযান সকাল সাড়ে ১০টায় হওয়ার কথা থাকলেও স্থানীয়দের বাধায় দুপুর ১টার দিকে অভিযান শুরু হয়। অভিযানে প্রায় ২২টি সেমিপাকা ও ৮টি টিনশেডসহ মোট ৩০টি দোকান উচ্ছেদ করা হয়। এতে দখলে থাকা ২৬ শতাংশ জায়গা উদ্ধার হয়। এ সময় রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মাহবুবুর রহমান, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. আনসার আলী র‌্যাপিড একশান ব্যাটিলিয়ান (র‌্যাব), রেলওয়ের নিরাপত্তা বাহিনী (আরএনবি) ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।