‘খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা’ সম্পন্নের দাবি উত্তর কোরিয়ার

16

নিজেদের এক স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে একটি ‘খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা’ সম্পন্ন করার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। এই পরীক্ষার ফলাফল উত্তর কোরিয়ার কৌশলগত মর্যাদা আরও বাড়াতে ব্যবহার করা হবে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ রোববার জানিয়েছে। কিন্তু তারা বিস্তারিত আর কিছু জানায়নি।
বিবিসি জানিয়েছে, এটি স্যাটেলাইট লঞ্চারকে শক্তিশালী করার জন্য কোনো ইঞ্জিনের ভূমিভিত্তিক পরীক্ষা অথবা ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা হতে পারে বলে বিশ্বাস বিশেষকদের। যুক্তরাষ্ট্রের সঙ্গে আর কোনো আলোচনার পথ পিয়ংইয়ং বন্ধ করে দিয়েছে বলে যখন মনে করা হচ্ছে তখনই এ পরীক্ষার কথা জানালো উত্তর কোরিয়া। শনিবার এক বিবৃতিতে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত কিম সং বলেছেন, “এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ আলোচনায় বসার দরকার নেই আমাদের, আর পরমাণুনিরস্ত্রীকরণ ইতোমধ্যে আলোচনার টেবিলের বাইরে চলে গেছে।” যুক্তরাষ্ট্রকে চলতি বছরের মধ্যে উল্লেখযোগ্য নিষেধাজ্ঞা ছাড়সহ নতুন একটি পরমাণুনিরস্ত্রীকরণ চুক্তি করতে বলেছিল উত্তর কোরিয়া, অন্যথায় ‘নতুন পথ’ ধরবে বলে জানিয়েছিল।
অপরদিকে উত্তর কোরিয়ার সঙ্গে একটি চুক্তি করা যাবে, এমন আশা এখনও করছেন বলে শনিবার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কূটনীতিকে ২০১৮ সালে তার পররাষ্ট্র নীতি বিষয়ক এজেন্ডার কেন্দ্রীয় বিষয়গুলোর একটিতে পরিণত করেছিলেন। এরপর উত্তর কোরিয়া নেতা কিম জং উনের সঙ্গে দুটি শীর্ষ বৈঠক ও এমনকি উত্তর কোরিয়ায় পা রাখা সত্ত্বেও পরমাণুনিরস্ত্রীকরণের বিষয়ে উল্লেখযোগ্য কোনো ছাড় পেতে ব্যর্থ হন। নিজেদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচী নিয়ে জাতিসংঘের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন নিষেধাজ্ঞার মধ্যে আছে উত্তর কোরিয়া। এরপরও চলতি বছরের প্রথম দিক থেকে ফের স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শুরু করে তারা। বিডিনিউজ