খালের উপর ইউএসটিসি’র ভবন, গুঁড়িয়ে দিল সিডিএ

55

নগরীর ওয়ারলেস মোড়ে খালের ওপর গড়ে তোলা বেসরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (ইউএসটিসি) একটি ভবনের অবৈধ অংশ ভেঙে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গতকাল বৃহস্পতিবার গয়নার ছড়া খালে উচ্ছেদ অভিযান পরিচালনার সময় এ স্থাপনাটির অবৈধ অংশ ভাঙা হয়। এসময় খালের উপর গড়ে ওঠা আরও ১২০টি স্থাপনা গুঁড়িয়ে দেয় সিডিএ।
জলাবদ্ধতা নিরসনে ‘মেগাপ্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এ অভিযান পরিচালনা করেন।
মেগাপ্রকল্পের পরিচালক আহমেদ মাইনুদ্দিন বলেন, গয়নার ছড়া খালে অভিযান পরিচালনা করে প্রায় ১২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। স্থাপনাগুলোর মধ্যে বহুতল বিল্ডিংও ছিলো।
সিডিএ’র সহকারী প্রকৌশলী হামিদুল হক বলেন, ওয়ারলেস মোড়ে খালের জায়গা দখল করে থাকা ইউএসটিসি’র একটি ১৫ তলা ভবনের অবৈধ অংশ গুঁড়িয়ে দেওয়া হয়। পাশাপাশি ইউএসটিসি কর্তৃপক্ষ নিজেরা ভেঙে ফেলার জন্য আদালতে সময়ের আবেদন করে। আদালত ৯০ দিনের মধ্যে অবৈধ অংশ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন। উল্লেখ্য, ২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগাপ্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএ’র সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও শুরু হয়।