খাতুনগঞ্জের ব্যবসায়ী শাহ জামাল গ্রেপ্তার

115

নগরীর বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জ থেকে ৫৭ কোটি টাকা নিয়ে উধাও হয়ে যাওয়া শাহ জামাল নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার সকালে নগরীর চন্দনপুরার বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন। গ্রেপ্তার শাহ জামাল খাতুনগঞ্জের মেসার্স শফি ট্রেডার্সের মালিক।
খাতুনগঞ্জের ব্যবসায়ী সূত্রে জানা যায়, ২০১৯ সালের মার্চ মাসে খাতুনগঞ্জের জেনারেল মার্চেন্ট কমিশন এজেন্ট ও চিনির বড় ব্যবসায়ী মেসার্স শফি ট্রেডার্সের মালিক শাহ জামাল ৫৭ কোটি টাকা পরিশোধ না করে উধাও হয়ে যান। ২০১৮ সালের ডিসেম্বরে ২৭ কোটি টাকা নিয়ে আরও একবার উধাও হয়েছিলেন তিনি।
শাহ জামালের বিরুদ্ধে ৫০ থেকে ৬০টির মত প্রতারণার মামলা রয়েছে। তাছাড়াও তিনি খাতুনগঞ্জের স্বনামধন্য ব্যবসায়ী মীর আহমদ সওদাগরের ভাতিজা।
এ ব্যাপারে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন পূর্বদেশকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পরোয়ানামূলে শাহ জামালকে গ্রেপ্তার করা হয়েছে। যাচাই-বাছাই শেষে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।
আদালতসূত্রে জানা যায়, শাহ জামাল পটিয়া উপজেলার বাসিন্দা। তার এক ছেলে অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেন। লাপাত্তা হওয়ার আগে ছেলেকে দেশে ফিরিয়ে আনেন। তারপর নিজস্ব ভূমিতে ব্যবসা প্রতিষ্ঠান, খাতুনগঞ্জ শেখ মার্কেট, চন্দনপুরা এলাকায় নিজস্ব ভবনসহ সম্পত্তি স্ত্রী ও সন্তানদের নামে দানপত্র করে দেন। এরপর ছেলেকে নিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান।