‘ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনও আলোচনা নয়’

49

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, তেহরান স্বাধীনভাবে নিজেই তার প্রতিরক্ষা নীতি প্রণয়ন করে। এ ব্যাপারে কাউকে হস্তক্ষেপ করার অনুমতি দেওয়া হবে না। ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনও আলোচনা নয়।
ইরানের জাতীয় স¤প্রচার সংস্থা-আইআরআইবি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, আমরা বহুবার বলেছি, আমাদের প্রতিরক্ষা নীতি আমরা নিজেরা প্রণয়ন করি। এ ব্যাপারে কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হয় না। এই নীতির আলোকে ইরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কারও সঙ্গে আলোচনায় বসবে না বলেও তিনি সতর্ক করে দেন।
তিনি বলেন, ইরান সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে। এসব ক্ষেপণাস্ত্র পুরোপুরি আত্মরক্ষামূলক প্রতিরক্ষা নীতি বাস্তবায়নের কাজে ব্যবহৃত হবে।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে তেহরানকে নতুন করে হুমকি দেওয়ার পর বাহরাম কাসেমি এসব কথা বললেন। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার হুমকি দিয়ে বলেন, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনায় বসা সম্ভব না হলে প্যারিস তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে। সূত্র : পার্স টুডে।