ক্রিকেট ইতিহাসের সেরা পাঁচে মুশফিকুর রহিম!

58

ক্রিকেটে উইকেটরক্ষক একটি গুরুদায়িত্ব পালন করে থাকে। আর বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মুশফিকুর রহিম এক উজ্জ্বল নক্ষত্র। টাইগারদের ইতিহাসের সেরা উইকেটকিপার তিনি। আর উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে তার আশেপাশেও নেই কেউ।
মুশফিক এখন শুধু দেশের ভেতরেই সেরাদের সেরা নন। ক্রিকেট ইতিহাসের সেরা উইকেটকিপার ব্যাটসম্যানদের তালিকাতেও উঠে এসেছে তার নাম।
ওয়ানডে ক্রিকেটে মাত্র পাঁচজন উইকেটরক্ষক ৫০০০ এর উপরে ওডিআই রান এবং ২০০ এর অধিক ডিসমিসাল করেছেন। আর তার ভেতরে মুশফিক অন্যতম। ওয়ানডে ক্রিকেটে মুশফিকের ডিসমিসাল সংখ্যা ২০৮* (ক্যাচ ১৬৬, স্ট্যাম্পিং ৪২) আর রান সংখ্যা ৫৪৮৭। উইন্ডিজদের বিপক্ষে ম্যাচ শেষে শ্রীলঙ্কান রমেশ কালুভিতরানাকে টপকে মুশফিক এখন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ডিসমিসাল করা নবম উইকেটরক্ষক। তবে বিশ্বকাপের মঞ্চের সেরা পাঁচে এখনো যেতে পারেননি মুশফিক। বিশ্বকাপের সেরা পাঁচ উইকেটরক্ষক ব্যাটসম্যানদের তালিকাতে রয়েছেন কিংবদন্তী ক্রিকেটাররা।
ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ ডিসমিসালের তালিকায় শীর্ষে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তী ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। সাঙ্গাকারার বিশ্বকাপে মোট ডিসমিসাল ৫৪টি। এরপরেই আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। গিলির বিশ্বকাপে ডিসমিসালের সংখ্যা ৫২টি।
গিলক্রিস্টের পরে আছেন ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ধোনির বিশ্বকাপে মোট ডিসমিসাল ৩২টি। নিউজিল্যান্ডের হয়ে ২০১৫ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া ব্রেন্ডন ম্যাককালাম এই তালিকার চতুর্থ স্থানে অবস্থান করছেন ৩২টি ডিসমিসাল নিয়ে। আর তালিকার একদম শেষ নামটি দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচাররের নাম। তার ডিসমিসাল সংখ্যা ৩১টি। সেরা দশ উইকেটরক্ষক ব্যাটসম্যানের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট রান এবং ডিসমিসালের তালিকায় সাঙ্গাকারা, গিলক্রিস্ট, ধোনিদের মতো কিংবদন্তীদের সাথে নাম উচ্চারিত টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিমেরও। এই তালিকায় নবম স্থানে আছেন মুশফিক।