কেরালার এমইএস ক্যাম্পাসে মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ

47

ভারতের কেরালার মুসলিম এডুকেশন সোস্যাইটি (এমইএস) তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাসে পুরো মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করেছে। কেরালার কোঝিকোদ ভিত্তিক প্রতিষ্ঠান এমইএস’র ভারত জুড়ে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এমইএস কর্তৃপক্ষ শিক্ষার্থীদের পুরো মুখ ঢাকা পোশাক পরে ক্লাসে না যাওয়ার অুনরোধ করেছে।
২০১৯-২০ শিক্ষা বর্ষ থেকে তারা এই নিষেধাজ্ঞা কার্যকর করেছে বলে জানায় এনডিটিভি।

গোঁড়া মুলসমানদের কয়েকটি সংগঠন এমইএসর এ নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করে ‘ইসলামবিরোধী’ এ সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে।
এ বিষয়ে এমইএস ইন্সটিটিউশনের প্রধান পিকে ফজল গফুর বলেন, কোনো বিতর্ক উস্কে দিতে তারা এই নিষেধাজ্ঞা আরোপ করেনি। “এখানে নারীদের মুখ ঢেকে চলার নতুন ট্রেন্ড শুরু হয়েছে। আগে এই রাজ্যে মুসলমান নারীরা এমনটা করতেন না।” বৃহস্পতিবার তিনি আরো বলেন, “উচ্চ আদালতের আদেশ অনুযায়ী প্রতিটি প্রতিষ্ঠান তাদের পোশাক কোড নির্ধারণের অধিকার রাখে। আগামী শিক্ষা বর্ষ থেকে আমরা আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের পুরো মুখ ঢেকে ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দেব না।
“পুরো মুখ ঢেকে রাখা কেরালার ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এখানকার মুসলমানদের মধ্যে এটার চলও ছিল না। শিক্ষার্থীরা পুরো মুখ ঢেকে আসলে তাদের এমনকি চেনাও যায় না। আর শিক্ষকরা যদি পুরো মুখ ঢেকে ক্লাস নেন তবে শিক্ষর্থীরা তাদের কথা ঠিকমত বুঝতে পারবে না। যদি অন্য কোনো মুসলিম সংস্থার আমাদের এই সিদ্ধান্তে আপত্তি থাকে তবে তারা তাদের প্রতিষ্ঠানে পুরো মুখ ঢাকা পোশক পরার রীতি রাখতেই পারেন।” প্রতিবেশী শ্রীলঙ্কায় গত মাসে এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বোমা হামলায় ২৫৯ জন নিহত হওয়ার পর দেশটিতে পুরো মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করা হয়েছে।