কেরাণীগঞ্জের সেই পোড়া কারখানা সিলগালা

26

ঢাকার কেরাণীগঞ্জ উপজেলায় আগুন লেগে ১৩ জন নিহত হওয়া সেই প্লাস্টিক কারখানাসহ একই মালিকের আরও একটি কারখানা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ জানান, চুনকুটিয়া ও শুভাঢ্যা এলাকায় অনুমোদনহীনভাবে গড়ে ওঠা কারখানা দু’টি জেলা প্রশাসকের নির্দেশে গতকাল শুক্রবার বেলা ১১ টার দিকে সিলগালা করে দেন তারা।
জেলা প্রশাসক কারখানা দু’টি পরিদর্শন করেছেন জানিয়ে ইউএনও বলেন, নজরুল ইসলাম নামে এক ব্যক্তির দু’টি কারখানাই আবাসিক এলাকায় গড়ে উঠেছে। কোনোটাতেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার রাস্তাও নেই। তাই জান-মালের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে কারখানা দু’টি বন্ধ করে দেওয়া হয়।
দু’টি কারখানার মধ্যে চুনকুটিয়ার এলাকার প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে গত বুধবার আগুন লেগে ঘটনাস্থলে একজন আর চিকিৎসাধীন অবস্থায় পরদিন ১২ জন মারা যান। দগ্ধ আরও ১৮ জন ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন। তাদের অবস্থাও ভালো নয় বলে চিকিৎসকরা জানিয়েছেন। খবর বিডিনিউজের
গত বুধবার বিকাল সাড়ে ৪ টার দিকে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের দশটি ইউনিট সোয়া এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। একতলা টিনশেড ওই কারখানায় ওয়ান টাইম প্লেট, কাপসহ প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী তৈরি হতো। আগুন লাগার পর ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় সংসদ সদস্য জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের বলেন, ‘ওই কারখানার কোনো অনুমোদন ছিল না’।
আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।