কেএসআরএম’র তিন দিনব্যাপী প্রকল্প প্রদর্শন সম্পন্ন

26

ভবিষ্যৎ স্থপতিদের উৎসাহ দিতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস’ কর্মসূচির অংশ হিসেবে তিন দিনব্যাপী প্রকল্প প্রদর্শন সম্পন্ন হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে (আইএবি) হলে এ প্রদর্শনী চলে। এতে ১০ শিক্ষাপ্রতিষ্ঠানের সেরা গবেষণাপত্রের ৩০টি প্রকল্প প্রদর্শন হয়। এ প্রদর্শনীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকরা নবীন স্থপতিদের মানসম্পন্ন ও অত্যাধুনিক প্রকল্পের প্রদর্শনীতে ভিড় করেন। তবে শুক্রবার বন্ধের দিন সমাগম সবচেয়ে বেশি পরিলক্ষিত হয়েছে।
প্রসঙ্গত, সম্প্রতি আইএবি সেন্টারে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ভবিষ্যৎ স্থপতিদের জন্য ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস্: বেস্ট আন্ডারগ্রাজুয়েট থিসিস’ নামে একটি অ্যাওয়ার্ড চালু করা হয়। এর মাধ্যমে স্থাপত্য বিভাগে মেধাবী শিক্ষার্থীরা তাদের পেশাগত জীবন শুরুর আগেই নিজেদের প্রতিভা প্রমাণ করার সুযোগ পাবে।
আয়োজক প্রতিষ্ঠান কেএসআরএমের উপ-ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান এ প্রসঙ্গে বলেন, প্রদর্শনীতে শিক্ষার্থী অভিভাবকদের অংশগ্রহণ ও তাদের আগ্রহ দেখে আমরা অভিভুত। আমরা সবসময় মানসম্পন্ন মেধাবী শিক্ষার্থীদের পাশে থাকার চেষ্টা করি। চেষ্টা করি তাদের মেধা ও যোগ্যতার যথাযথ মূল্যায়ন করতে। এ কর্মসূচি সেই ধারাবাহিকতার অংশ। প্রকল্প প্রদর্শনের মাধ্যমে স্থাপত্য শিক্ষার্থীদের মধ্যে সেরাদের তুলে আনা হবে। যারা শিক্ষাজীবন শেষ করার আগেই বাস্তবমুখি স্থাপত্য বিদ্যার সাথে শিক্ষার্থীদের পরিচয় ঘটবে।
আইএবির সাবেক সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন ও কেএসআরএমের উপ ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান প্রদর্শনীর উদ্বোধন করেন গত ২৫ ডিসেম্বর। আইএবির অধিভুক্ত ১১টি শিক্ষা প্রতিষ্ঠান উপস্থিত থাকার কথা থাকলেও একটি শিক্ষা প্রতিষ্ঠান সময় স্বল্পতার জন্য প্রদর্শনীতে অংশ নিতে পারেনি। ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের তিনটি করে মোট ৩০টি প্রকল্প প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শিত হয়েছে সায়েদাবাদ বাস টার্মিনালের নতুন কাঠামো, খিলগাঁও তালতলা সুপার মার্কেটের নতুন কাঠামো, খুলনার প্রস্তাবিত বঙ্গবন্ধু নভোথিয়েটার, মেমোরিয়াল ফর বিরাঙ্গনা অ্যান্ড সেন্টার ফর টর্চার উইমেন কাঠামোসহ বিভিন্ন স্থাপনা। দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মুক্ত ছিল প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শিত প্রকল্পের মধ্যে জুরি বোর্ডের নির্বাচিত তিনটি সেরা প্রকল্প চূড়ান্ত করে আগামী ৮ জানুয়ারি একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সেরা তিন বিজয়ীর মধ্যে প্রথম বিজয়ী এক লাখ টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট, দ্বিতীয় বিজয়ী ৭৫ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট এবং তৃতীয় বিজয়ী পাবেন ৫০ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট পাবেন। বিজ্ঞপ্তি