কুর্দিরা এখন নিরাপদ : ট্রাম্প

38

উত্তর সিরিয়ার নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে রাশিয়া ও তুরস্কের মধ্যে যে চুক্তি হয়েছে, তাকে বিরাট সাফল্য হিসেবে দেখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক টুইট পোস্টে তিনি ওই চুক্তির প্রশংসা করেন। ট্রাম্প বলেন, যুদ্ধবিরতি কার্যকর হয়েছে এবং কুর্দিরা এখন নিরাপদ।
২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। তার আগ মুহূর্তে ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা। যুদ্ধবিরতিকালে তুর্কি বাহিনী সিরিয়াতেই অবস্থান করছিলো। তবে সে সময় কোনও সামরিক পদক্ষেপ নেয়নি তারা। গত ২৩ অক্টোবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়,সিরীয় কুর্দিদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার এক চুক্তিতে সম্মত হয়েছে তুরস্ক ও রাশিয়া। উভয়দেশ চুক্তিটিকে ‘ঐতিহাসিক’ হিসেবে আখ্যায়িত করেছে। ওই চুক্তি স্বাক্ষরের পর তুর্কি সীমান্তে টহল শুরু করেছে রুশ সেনারা।
সেই চুক্তি প্রসঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘সিরিয়া-তুরস্ক সীমান্তে নিরাপদ অঞ্চল গঠন করার জন্য মস্কো এবং আঙ্কারার মধ্যে যে চুক্তি হয়েছে তা বিরাট সফলতা। যুদ্ধবিরতি কার্যকর হয়েছে ও যুদ্ধ শেষ হয়েছে। কুর্দিরা এখন নিরাপদ ও তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব সুন্দরভাবে কাজ করেছে।’