কুতুবদিয়া বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান উদ্যাপন

29

রবিবার রাঙামাটির বিলাইছড়ির কুতুবদিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধবিহারে বিহার পরিচালনা কমিটি ও দায়ক-দায়িকাগণের উদ্যোগে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ৩২তম দানোত্তম কঠিন চীবরদার উদযাপন করা হয়েছে।
কুতুবদিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জ্যোতিলঙ্কার ভিক্ষুর সঞ্চালনায় এবং পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ বিলাইছড়ি উপজেলা শাখার সভাপতি ভদন্ত আর্যালঙ্কার ভিক্ষুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ধর্ম দেশন প্রদান করেন, রাজস্থলী মৈত্রী বিহারে অধ্যক্ষ ও সভাপতি ত্রিরতœ ভিক্ষু এসোসিয়েশন বাংলাদেশ এর ভদন্ত ধর্মানন্দ মহাথের মহোদয়। প্রধান ধর্মালোচক হিসেবে সদ্ধর্মালোচনা করেন আবাসিক বিমুত্থি সুখ মহাসতি পট্ঠান বিদর্শন ভাবনা কেন্দ্র বাঘমারা বান্দরবানের অভিধর্ম বিশারদ ভদন্ত শাক্যজ্যোতি ভিক্ষু।
বিশেষ ধর্মালোচক হিসেবে ধর্মদেশনা প্রদান করেন, কেরন ছড়ি দশবল বৌদ্ধ বিহার অধ্যক্ষ ভদন্ত বিপুল জ্যোতি থের।
বিহার পরিচালনা কমিটির সভাপতি সুমন তঞ্চঙ্গ্যার স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে মহান কঠিন চীবর দানানুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা, ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা।
অনুষ্ঠানের প্রথম পর্বে সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বুদ্ধ পূজা, অষ্টপরিষ্কারদান, সংঘদান উৎসর্গ করা হয়। বিকেলে ২য় পর্বে জগতের সকল প্রাণির মঙ্গল কামনায় মঙ্গলাচরণ পাঠ ও পঞ্চশীল র্প্রাথনার মধ্য দিয়ে কঠিনচীবর দান ও পবিত্র ধর্মসভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও ফানুস উত্তোলনের মধ্য দিয়ে দানোত্তম মহান কঠিন চীবরদন সমাপ্তি ঘটে।