কিমের প্রতিশ্রুতি অক্ষুণ্ণ থাকবে, আশা যুক্তরাষ্ট্রের

47

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ফের শুরু না করার যে প্রতিশ্রুতি উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন দিয়েছিলেন, তা অক্ষুণ্ন থাকবে বলেই তার আশা। পিয়ংইয়ং ওয়াশিংটনের সঙ্গে নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনা বন্ধ করে অস্ত্র পরীক্ষার কাজ আবারও শুরু করতে পারে, উত্তরের উপ-পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সুন-হুইয়ের এ ইঙ্গিতের প্রতিক্রিয়ায় পম্পেও এ মন্তব্য করলেন, জানিয়েছে বিবিসি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের সাম্প্রতিক বৈঠকে যুক্তরাষ্ট্র এক ‘সুবর্ণ সুযোগ’ হাতছাড়া করেছে বলে শুক্রবার পিয়ংইয়ংয়ে বিদেশি কূটনীতিকদেরকে বলেন চোয়ে। তিনি জানান, উত্তর কোরিয়া তাদের ইয়ংবেয়ন পারমাণবিক কমপ্লেক্স ধ্বংস করার প্রস্তাব দিয়েছিল। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছিল, উত্তর কোরিয়া সব পারমাণবিক স্থাপনা ধ্বংস না করা পর্যন্ত তারা কোনো নিষেধাজ্ঞাই তুলবে না। এ নিয়ে মতবিরোধেই হ্যানয় সম্মেলন ভেস্তে যায়।
উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভবিষ্যৎ আলোচনা প্রসঙ্গে নিজেদের অবস্থান জানানোর জন্য কিম খুব শিগগিরিই একটি ঘোষণা দিতে যাচ্ছেন। “যুক্তরাষ্ট্রের দাবির কাছে নত হওয়ার কোনো ইচ্ছা আমাদের নেই। আমরা এ ধরনের কোনো আলোচনায় নিয়োজিত হতেও ইচ্ছুক নই,” ওয়াশিংটন ‘গুন্ডাদের’ মত অবস্থান নিয়ে পরিস্থিতিতে বিপদের দিকে ঠেলে দিচ্ছে বলে দোষারোপও করেন তিনি। এর প্রতিক্রিয়ায় পম্পেও জানান, ফের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হবে না বলে কিম ভিয়েতনামেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রতিশ্রুতি দিয়েছিলেন। “এটা চেয়ারম্যান কিমের দেয়া কথা। তিনি এ প্রতিশ্রুতি রক্ষা করবেন বলেই আমাদের আশাবাদ,” বলেন মার্কিন এ শীর্ষ কূটনীতিক।
পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনা আবারও শুরু করার ব্যাপারেও আশাবাদী তিনি। শুক্রবার চোয়ে যুক্তরাষ্ট্রের এ সংক্রান্ত ‘মিথ্যাচারেও’ আপত্তি জানান। তিনি বলেন, অসংখ্য নিষেধাজ্ঞার মধ্যে কেবল ৫টি প্রত্যাহারের প্রস্তাব দেয়া হয়েছিল, বিনিময়ে ছিল ইয়ংবেয়ন পারমাণবিক কমপ্লেক্স ধ্বংসের প্রতিশ্রুতি।