কাশ্মীরে ঢুকতে চাওয়ায় আটক সিপিএম প্রধান সীতারাম

21

ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে কারফিউর মধ্যে গিয়ে বিমানবন্দরে আটক হয়েছেন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া-মার্ক্সিস্টের (সিপিএম) মহাসচিব সীতারাম ইয়েচুরি। স্থানীয় প্রশাসনকে আগে থেকে অবগত করে যাওয়ার পরও শুক্রবার দুপুরে শ্রীনগর বিমানবন্দরে নামতেই আটক হন সীতারাম। তার সঙ্গে ডি রাজা নামে আরেক রাজনৈতিক সহকর্মীও আটক হয়েছেন। এ বিষয়ে সিপিআইএমের এক টুইটার বার্তায় বলা হয়, সীতারাম ইয়েচুরিকে আটক করা হয়েছে এবং তাকে কোথাও যেতে দেওয়া হচ্ছে না। অসুস্থ সিপিএম নেতা মোহাম্মদ ইউসুফ তরিগামিকে দেখতে এবং নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করতে প্রশাসনকে আগেই অবগত করে তিনি সেখানে গিয়েছিলেন। তাকে এভাবে বেআইনিভাবে আটক করার নিন্দা জানাই।
শ্রীনগরগামী ফ্লাইটে ওঠার আগে সিপিএম প্রধান কাশ্মীরের গভর্নর সত্যপাল মলিকের কাছে সেখানে যাওয়ার অনুমতি প্রার্থনা করেন। তিনি জানান যে, তিনি সিপিএম নেতা অসুস্থ মোহাম্মদ ইউসুফ তরিগামিকে দেখতে যাচ্ছেন। শ্রীনগর বিমানবন্দরে আটক হওয়ার পর সীতারাম সংবাদমাধ্যমকে বলেন, তারা আমাদের সরকারি আদেশ দেখাচ্ছেন যে এখন কাশ্মীরে ঢোকা যাবে না। এমনকি কোনো নিরাপত্তা বহরের সঙ্গেও কেউ কাশ্মীরে ঢুকতে পারবে না বলে সেখানে উল্লেখ করা হয়েছে। আমরা কাশ্মীরের গভর্নরের কাছে লিখিত চিঠি দিয়েও আটক হলাম। এর আগে বৃহস্পতিবার কাশ্মীরে ঢুকতে গিয়েও শ্রীনগর বিমানবন্দর থেকে ফেরত আসতে হয় কংগ্রেসের সংসদীয় প্রধান গুলাম নবী আজাদকে।

চীন সফরে পাক পররাষ্ট্রমন্ত্রী
জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর দিল্লি-ইসলামাবাদ উত্তেজনা নিয়ে আলোচনা করতে চীন সফরে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই-এর প্রতিবেদন থেকে জানা গেছে, পাকিস্তান-ভারত সম্পর্কের ব্যাপারে আলোচনা করতে বেইজিং সফর করছেন তিনি।
সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা।
এ ঘটনাকে ‘একতরফা ও অবৈধ’ বলে আখ্যা দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করা হয়েছে। স্থগিত করা হয়েছে দ্বিপক্ষীয় সব বাণিজ্য চুক্তি। সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে পাকিস্থান সেনাবাহিনী।

কাশ্মিরিদের জুমার নামাজেও নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণ
জুমার নামাজের কারণে শুক্রবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে চলমান কারফিউ শিথিল করছে কর্তৃপক্ষ। জাতীয় নিরাপত্তা পরামর্শক অজিত দোভালের নির্দেশনার পর এই সিদ্ধান্ত নেয় স্থানীয় প্রশাসন। কোনও সাধারণ কাশ্মিরিকে হয়রানি না করারও নির্দেশনাও দিয়েছেন তিনি।

তবে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কারফিউ শিথিল করা হলেও জুমার নামাজকে কেন্দ্র করে যেন বড় কোনও জমায়েত না হয়, সে ব্যাপারে সতর্ক ছিল নিরাপত্তা বাহিনী। সেজন্য সব মুসল্লিকে স্থানীয় মসজিদে নামাজ পড়তে হয়েছে। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়।