কাল থেকে বাজার তদারকিতে নামছে জেলা প্রশাসন

41

আসন্ন রমজান মাসজুড়ে নগরীতে চাল, ডাল, ভোজ্যতেল ও ছোলাসহ অতি প্রয়োজনীয় নিত্যপণ্যের বাজারমূল্য স্থিতিশীল রাখতে আগামীকাল রবিবার থেকে তদারকিতে নামছে জেলা প্রশাসন। সাতজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পৃথক সাতটি টিম ছুটির দিনসহ যে কোনো সময়ে বাজারে গিয়ে পণ্যমূল্য যাচাই করবে। পাশাপাশি মজুদদারি, বাড়তি চাহিদার কোনও পণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে মূল্যবৃদ্ধির চেষ্টায় লিপ্ত হওয়া অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় নিয়ে আসতে মোবাইল কোর্টের কার্যক্রমও পরিচালনা করবে এসব টিম।
এর আগে বাজার তদারকিকে সামনে রেখে গত ২৪ এপ্রিল এ সংক্রান্ত একটি আদেশ জারি করেন জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন। আদেশে বলা হয়, আগামী ২৮ এপ্রিল সকাল ৯টা থেকে বাজার মনিটরিং টিমের কার্যক্রম চালু করা হবে। মোট সাতটি টিম নগরীর প্রতিটি খুচরা ও পাইকারি বাজার মনিটরিং করবে। বাজার মনিটরিংয়ের মোবাইল কোর্ট পরিচালনার জন্য সাতজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিয়োগ করা হয়েছে। তারা বাজার মনিটরিংয়ে গঠিত সমন্বিত মনিটরিং টিমের নেতৃত্ব দেবেন। বাজার মনিটরিং টিমের দায়িতপ্রাপ্তরা হলেন, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান, কর্ণফুলী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা জেরিন, মুশফিকীন নূর, আলী হাসান, সুরাইয়া ইয়াসমিন ও রেজওয়ানা আফরিন।
রমজানে বাজার মনিটরিংয়ে ব্যবসায়ীদের পক্ষ থেকেও সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে জানিয়ে জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন বলেন, পবিত্র রমজান মাসে নিত্যপণ্য ও পণ্যমূল্য নিয়ে কেউ যাতে কোনও ধরণের কারসাজি করতে না পারে সেজন্য পুরো মাসজুড়েই বাজার মনিটরিং টিমের কার্যক্রম অব্যাহত রাখা হবে। এক্ষেত্রে, কোনও কারসাজির প্রমাণ পাওয়া গেলে বা সরকারি নির্দেশনা লংঘন করলে প্রাথমিকভাবে সতর্ক করা থেকে শুরু করে মোবাইল কোর্টের মাধ্যমে সংশ্লিষ্টদের জেল-জরিমানাও করা হবে। উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৬ অথবা ৭ মে থেকে পবিত্র রমজান মাস শুরু হওয়ার কথা রয়েছে।