কাবুলে জঙ্গি হামলায় নিহত ৪৩

28

আফগানিস্তানে একটি সরকারি ভবনে সোমবার জঙ্গি হামলা হয়েছে। এ হামলায় নিহত হয়েছেন অন্তত ৪৩ জন। সর্বশেষ খবর অনুযায়ী, আহতের সংখ্যা ১০ জন। কয়েক ঘণ্টা ধরে চলা সমন্বিত এ হামলা আফগানিস্তানের এ বছরের সবচেয়ে বড় জঙ্গি হামলাগুলোর একটি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এ ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি। তবে আফগান তালেবান ও ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী উভয়েরই আগে এমন হামলা চালাবার নজির রয়েছে। হামলাকারীরা প্রথমে একটি সরকারি ভবনের সামনে যায়। ভবনটিতে আফগানিস্তানের গণপূর্ত মন্ত্রণালয়সহ আরও বেশ কয়েকটি সরকারি কার্যালয় ছিল। ভবন প্রাঙ্গণে একজন আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটায়। এস ময় ভবনের ভেতরে আটকা পড়েন সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টরা।
জঙ্গিরা তাদের জিম্মি করে রাখে। জঙ্গিরা ভবনকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে। তারপর তারা প্রতি তলায় গিয়ে কর্মকর্তা কর্মচারীদের লক্ষ্য করে গুলি চালায়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে আফগান সেনাবাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত হয়। তারা জিম্মিদের সেখান থেকে এক এক করে উদ্ধার করা শুরু করে। এসময় তাদের সঙ্গে জঙ্গিদের কয়েক ঘণ্টা বন্দুকযুদ্ধ হয়।
পাশের একটি সরকারি ভবনে কাজ করা একজন আফগান কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, বিস্ফোরণের শব্দ শোনার সঙ্গে সঙ্গে আক্রান্ত ভবনের কর্মকর্তারা নিরাপত্তার স্বার্থের নিজেদের কক্ষের দরজা আটকে দেন। এ মসয় ভবনটির দ্বিতীয় তলায় আগুন ধরে যায়। বার্তা সংস্থা এ এফ পি জানিয়েছে, জঙ্গিদের হাত থেকে প্রাণ বাঁচাতে এক ব্যক্তি সংশ্লিষ্ট একটি ভবনের তৃতীয় তলা থেকে লাফ দেন। এত তার কয়েক হাড় ভেঙে যায়।
অভিযানের সময় প্রত্যক্ষদর্শীরা আকাশে সামরিক হেলিকপ্টার উড়তে দেখেন। বন্দুকযুদ্ধের সময়ও সংবাদকর্মীরা ভবন প্রাঙ্গণে কয়েকটি বিস্ফোরণের শব্দ সোনার কথা জানিয়েছেন।