কলকাতা ঘুরে শাহ আমানতে ফিরল ৩ ফ্লাইট

26

ঘন কুয়াশার কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে কলকাতা বিমানবন্দর ঘুরে এসেছে তিন ফ্লাইট। চট্টগ্রামে অবতরণ করতে না পেরে কলকাতা ঘুরে আসা তিন ফ্লাইট হলো, দোহা থেকে আসা ইউএস বাংলা, মাসকাট থেকে আসা রিজেন্ট এয়ারওয়েজ ও শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট। গতকাল মঙ্গলবার ভোর থেকে অবতরণ করতে না পারা এ তিন ফ্লাইট কুয়াশা কাটলে বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আবার চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জাহান বলেন, ঘন কুয়াশার কারণে মঙ্গলবার সকাল পৌনে ১০টা পর্যন্ত বিমানবন্দরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের কোনো ফ্লাইট অবতরণ করেনি। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকেও অভ্যন্তরীণ কোনো ফ্লাইট শাহ আমানতে আসেনি।তিনি বলেন, কুয়াশার কারণে দৃষ্টিসীমা কম থাকায় ফ্লাইট তিনটি চট্টগ্রামে অবতরণ করতে পারেনি। ফ্লাইটগুলো কলকাতায় অবতরণ করেছে। কুয়াশা কেটে গেলে এসব ফ্লাইট চট্টগ্রাম নিয়ে আসা হয়।
বিমানবন্দর সূত্র মতে, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় প্রথম অবতরণ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আবুধাবি থেকে আসা ফ্লাইটটি। এরপর ঢাকা-চট্টগ্রাম রুটের নভো এয়ারসহ একাধিক ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করে। রানওয়েতে সাধারণত দৃষ্টিসীমা ৬০০ থেকে ৮০০ মিটার থাকলে উডোজাহাজ ওঠানামা করে। সাধারণ ভিজিবিলিটি বা দৃষ্টিসীমা তিন হাজার মিটার বা এর নিচে নামলে আবহাওয়া অধিদপ্তর এভিয়েশন ওয়ার্নিং দেয়। সেটি দুই হাজার বা তার নিচে নামলে তখন বিমান নামতেও পারে না।