কর্ণফুলী ড্রাই ডককে কোটি টাকা জরিমানা

38

ছাড়পত্র ছাড়া নৌযান নির্মাণ করে পরিবেশের ক্ষতি করায় বেসরকারি কর্ণফুলী ড্রাই ডক লিমিটেডকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তরের চট্টগগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানার আদেশ দেন অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জেম হোসাইন।
ইঞ্জিনিয়ার আবদুর রশিদের মালিকানাধীন কর্ণফুলী ডুাই ডক লিমিটেড কর্ণফুলী উপজেলার বাদলপুরা এলাকায় কর্ণফুলী নদীর তীরে অবস্থিত।
অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক মুক্তাদির হাসান বলেন, এ ড্রাই ডকটি ১০ হাজার বর্গফুট জমিতে অবস্থিত এবং কোনো প্রকার পরিবেশ ছাড়পত্র ছাড়াই নৌযান তৈরি করছিল। এতে পরিবেশের বিশেষ করে পাশের কর্ণফুলী নদী এলাকার জীব বৈচিত্র্যের ক্ষতি হচ্ছিল। দুই মাস আগে সরেজমিনে পরিদর্শনে অভিযোগের সত্যতা পাওয়ার পর শুনানির জন্য অধিদপ্তরের কার্যালয়ে হাজিরের নির্দেশ দেওয়া হয় ড্রাই ডকটির প্রতিনিধিকে।
তৃতীয়দফা শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে এক কোটি টাকা জরিমানা করা হয় জানিয়ে মুক্তাদির বলেন, তাদের আগামী ১২ জুনের মধ্যে টাকা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে তাদের ছাড়পত্র গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম নেওয়া হবে মর্মে অঙ্গীকারনামা দাখিল করতেও বলা হয়েছে।
কর্ণফুলী ড্রাই ডকের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ হাসান খন্দকার শুনানিতে উপস্থিত ছিলেন।