করোনা মোকাবেলায় ৫০ বিলিয়ন ডলারের তহবিল

27

নভেল করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোকে সহায়তার জন্য ৫০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। এই অর্থের মধ্যে ১০ বিলিয়ন ডলার পাবে স্বল্প আয়ের দেশগুলো। র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটির আওতায় বিনা সুদে ঋণ হিসেবে তারা এই অর্থ নিতে পারবে। বাকি ৪০ বিলিয়ন ডলার ঋণ হিসেবে নিতে পারবে উদীয়মান অর্থনীতির দেশগুলো।
আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা গত বুধবার এই ঘোষণা দিয়েছেন। এরইমধ্যে ৭০ টির বেশি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় তা মোকাবেলার জন্য এ অর্থ সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
নভেল করোনাভাইরাসের প্রভাবে এ বছরের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি গতবারের তুলনায় কম হবে বলে আভাস দিয়েছে আইএমএফ। তারা বলছে, ‘২০২০ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি গতবারের চেয়ে নিচে থাকবে। তবে তা কতটা নামবে এবং এর প্রভাব কতদিন থাকবে, তা অনুমান করা এখন কঠিন’। করোনাভাইরাস সংক্রমণে বিশ্ব আবার ২০০৮ সালের মতো অর্থনৈতিক মন্দায় পড়তে যাচ্ছে কি না, সে প্রশ্নের জবাব দেননি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক।
করোনাভাইরাসের বিস্তারে এরইমধ্যে বেকায়দায় পড়া উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য চলতি সপ্তাহেই ১২ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা করেছে বিশ্ব ব্যাংক। স্বল্প সুদে ঋণ, অনুদান ও কারিগরি সহায়তা হিসেবে এই অর্থ দেবে তারা। খবর বিডিনিউজের