করোনা মোকাবেলায় সহায়তা প্রদান

92

 

মিরসরাই
যুবদল :
বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের আহবানে এবং মিরসরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও একাদশ সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী নুরুল আমিনের নির্দেশে মিরসরাই উপজেলা যুবদলের সাবেক আহবায়ক ও চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সদস্য শাহীনুল ইসলাম স্বপনের ব্যক্তিগত উদ্যোগে ৪ শতাধিক নেতাকর্মী, দুস্থ্য ও গরীবদের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। গত ১৪ মে উপজেলার ৫ নম্বর ওচমানপুর ইউনিয়নের দুস্থ্য ও গরীবদের মাঝে এই ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। মিরসরাই উপজেলা যুবদলের সাবেক আহবায়ক শাহীনুল ইসলাম স্বপন বলেন, করোনার কারণে দুঃসহ জীবনযাপন করছেন এমন ৪ শতাধিক নেতাকর্মী, দুস্থ্য ও গরীবদের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করি। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে খাদ্যসামগ্রী বিতরণ করে আসছি। এই কার্য্যক্রম করোনা চলাকালীন সময়ে বিভিন্ন ইউনিয়নে অব্যাহত রাখার চেষ্টা করবো।
হাটহাজারী
বিএনপি :
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও বিজিএমইএর এর সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা এস এম ফজলুল হক বলেছেন, দোকান ও শপিংমল খোলা রাখার সরকারী সিদ্ধান্ত প্রত্যাখান করে ব্যবসায়ীরা জনগণের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। জনগণকে স্বাস্থ্য ঝুঁকিতে রেখে তারা ব্যবসা না করে দোকান ও শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। অপরদিকে আওয়ামী লীগ ক্ষমতার মোহে অন্ধ হয়ে জনগণকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। সরকারের নৈতিক পতন হয়েছে বলেই তারা একটি গোষ্ঠীর স্বার্থ রক্ষায় মরিয়া হয়ে উঠেছে। দেশে প্রতিদিন করোনা সংক্রামনের সংখ্যা বাড়লেও সরকার সেদিকে নজর দিচ্ছে না। তাই মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে গার্মেন্টস, দোকানপাট ও শপিংমল বন্ধ করে জরুরী অবস্থা ঘোষণা এখন সময়ের দাবি। গত ১৪ মে দুপুরে হাটহাজারী পৌর সদরে করোনা দুর্যোগে কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণকালে এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, করোনার এই দুর্যোগকালে হতদরিদ্র কর্মহীন মানুষকে সহায়তায় সমাজের বিত্তশালী ধনী ব্যক্তিদের এগিয়ে আসার জন্য উদাত্ত আহবান জানান। অপরদিকে জাতীর যে কোন দুর্যোগ মুহুর্তে বিএনপি জনগনের পাশে আছে। কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটি’র সদস্য সাথী উদয় কুসুম বড়ুয়া, হাটহাজারী উপজেলা বিএনপির যুগ্ম আহব্বায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, হাটহাজারী পৌরসভা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এম খায়রুনবী, ফতেপুর ইউনিয়ন বিএনপির সভাপতি জাকের হোসেন চেয়ারম্যান, চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহ-সভাপতি এম. ইলিয়াছ আলী, হারুণ, মুজিবুল হক বাবুল, জালাল আহমেদ, হারুণ অলি, অশোক সেন, ইসহাক বলি, ইউনুস খন্দকার, জেলা ছাত্রদলের সহ-সভাপতি রেজাউল করিম বাবু, যুগ্ম সম্পাদক এস এম রাশেদুল আলম, আনোয়ার হোসেন, ইউসুফ আলী, আবদলু মাবুদ শিমুল, মুহিব উল্লাহ, হোসেন মেহেদী, মোহাম্মদ নুরউদ্দিন, সাইফুল ইসলাম তালুকদার ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রহিম উদ্দিন রাজু। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রদলের আহবায়ক কাজী এরশাদ উদ্দিন, যুগ্ম আহবায়ক একে এম হেলাল, সদস্য সচিব রায়হান উদ্দিন, হাটহাজারী সরকারি কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন মিজান, উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আবু মনসুর চৌধুরী, ইকবাল মো. সাদী, কে এম মিনহাজ মাসুম বাবু, মোহাম্মদ সায়মন, আবদুর রহিম, জুয়েল দাশ, আরিফ, ইকবাল, সাজ্জাদ হোসেন জনি, জিসান, ইমন, রিয়াজ, মাসুদ, মুন্না, প্রমুখ।
সীতাকুন্ড
এস এম আল মামুন :
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সীতাকুন্ড উপজেলা পরিষদের পক্ষে কয়েক ধাপে ৫ হাজার পরিবারকে খাদ্য সামগ্রী দিল চেয়ারম্যান এস.এম আল মামুন। উপজেলা নিবাহী অফিসার মিল্টন রায়ের উপস্থিতিতে এসব ত্রান সামগ্রী উপজেলার ৯টি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারগণদের হাতে তুলে দেন। গত বৃহস্পতিবার দুপুরে মুরাদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের উপস্থিতিতে উপজেলা প্রাঙ্গণে মুরাদপুর ইউনিয়নের দুস্থদের মাঝে এসকল খাদ্য সামগ্রী বিতরণ কাজ শুরু করেন এস.এম.আল মামুন। শতভাগ সামাজিক দূরত্ব বজায় রেখে এ সকল খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। তিনি বলেন, সারাদেশ ব্যাপি মহামারি করোনা ভাইরাসের কারণে ঘরে থাকা খেটে খাওয়া শ্রমজীবি মানুষ যাতে অভুক্ত না থাকে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমি কাজ করছি। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদের পক্ষে আমি ৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিতে পেরেছি। একইভাবে সমাজের বিত্তবানদেরও মাননীয় প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে অসহায়দের পাশে দাঁড়নোর আহবান জানাচ্ছি। এ সময় উপজেলা নিবার্হী অফিসার মিল্টন রায়সহ উপস্থিত ছিলেন মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী, সীতাকুন্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী,সাবেক সভাপতি এম সেকান্দর হোসাইন, সাংবাদিক বিপুল দেব রায়, সাইফুল ইসলাম রুবেল, বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফুল আলম চৌধুরী রাজুসহ অন্যান্য নেতৃবৃৃন্দ। এর আগে বাড়বকুন্ড ইউপি চেয়ারম্যান ছাদাকাত উল্লাহ মিয়াজী উপস্থিতিতে উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন বাড়বকুন্ড ইউনিয়ন কার্যালয় মাঠ প্রাঙ্গণে সামাজিক দূরত্ব বজায় রেখে খাদ্য সামগ্রী বিতরণ করেন।
সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান : চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির আহমদের উদ্যোগে কাঁচা তরি তরকারি সবজি বিতরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে ইউনিয়নের বিএম ডিপো সংলগ্ন নুরুল হুদা বাজারে আশপাশের তিনশ পরিবারকে এই তরকারি দেওয়া দেওয়া হয়। এতে রয়েছে ঝিংগা, বরবটি, টমেটো, তিত করলা। চেয়ারম্যান মনির বলেন,“কৃষকরা বাজারে উৎপাদিত তরি তরকারি নিতে সারাদেশের লকডাউনের কারণে গাড়ি ভাড়া বেশি দিতে হচ্ছে। আবার বাজারে গিয়েও অনেক সময় ক্রেতা পাচ্ছে না। এতে নানা কারণে কৃষকরা উৎপাদিত কৃষি পন্যের যথাযথ মূল্য পাচ্ছে না। আবার লকডাউনে থাকা বিভিন্ন অসহায় পরিবার পরিবার অর্থের অভাবে বাজাারে গিয়ে তরি তরকারী কিনতে পারছে না। কৃষকরা যাতে পন্যের ন্যায্যমূল্য পায় এবং লকডাউনে থাকা পরিবারগুলো যাতে তরি তরকারী পায় সে লক্ষ্যে কৃষকদের ক্ষেত থেকে ন্যায্য মূলে কৃষিপন্য কিনে তা লকডাউরে থাকা পরিবারের মাঝে বিতরণ করছি।’ এসময় উপস্থিত ছিলেন, মাস্টার জাকির হোসেন, নুর মোহাম্মদ তারাকি, নাছির আলম, গোলাম মোস্তফা, জহুরুল আলম মেম্বার, জয়নাল আবেদীন সেক্রেটারি, মোহাম্মদ আজম, বাদশা আলম, সোনাইছড়ি ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ নাজিম ও অর্থ সম্পাদক জাহিদুল ইসলাম।
রাউজান
বাইক রাইডার্স :
রাউজান বাইক রাইডার্সের উদ্যোগে স্থানীয় বিভিন্ন শ্রেণীর কয়েকশ অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে পৌর সদরের মুন্সিরঘাটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইফতার তুলে দেন সংগঠনের প্রধানপৃষ্ঠপোষক রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। অতিথি ছিলেন উপদেষ্টা সাবেক ছাত্রনেতা দীপলু দে দীপু, উপদেষ্টা উপজেলা ছাত্রলীগ সহ-সভাপতি মনির তালুকদার, রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ সভাপতি আরমান সিকদার, ছাত্রনেতা তানভির চৌধুরী, যুবলীগ নেতা ইকবাল, সোহেল, রাউজান বাইক রাইডাসের ফাউন্ডার এডমিন মো. নুরুদ্দিন খান মুন্না, এডমিন সার্জিল চৌধুরী, এডমিন সাকিল, সদস্য হৃদয়, পারভেজ, হায়দার, সাইফুল, ফাহিম, প্রীতম, দেবজিৎ, মামুন, রায়হান, শিপন, ফরহাদ, কিবরিয়া, রাফি, সুজনসহ অন্যান্য সদস্যরা।
ইসলামিক ফাউন্ডেশন :
ধর্মবিষয়ক মন্ত্রণালয়াধীন সরকারি যাকাত ফান্ড থেকে নবেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে রাউজানের কর্মহীন দুঃস্থ ২০ জনকে ২ হাজার টাকা করে ৪০ হাজার টাকা যাকাতের অর্থ প্রদান করা হয়। গত বৃহস্পতিবার রাউজান উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে দুঃস্থদের মাঝে নগদ অর্থ প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব জোনায়েদ কবীর সোহাগ। আরো উপস্থিত ছিলেন-ইসলামিক ফাউন্ডেশন রাউজান উপজেলার ফিল্ড সুপারভাইজার মো. খোরশেদুল আলম ও মডেল কেয়ারটেকার মাওলানা হাসান মুরাদ প্রমুখ।
সুকুমার চৌধুরী :
বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি শিল্পপতি সুকুমার চৌধুরীর উদ্যোগে অনাথদের জন্য ত্রাণ সামগ্রী হস্তান্তর করা হয়েছে। গত ১৪ মে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগরীর ব্যবস্থাপনায় বিশ্বব্যাপী করোনার পরিস্থিতিতে রাউজানের জগৎপুর অনাথ আশ্রম, বাঁশখালীর পুকুরিয়া শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ যোগাশ্রম ও বোয়ালখালীর পশ্চিম শাকপুরা শ্রীশ্রী রাধামদন গোপাল সেবাশ্রমের অনাথদের জন্য এক মাসের নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী (চাল, ডাল, তেল, আলু) ইত্যাদি আশ্রম প্রতিনিধির মাধ্যমে ট্রাকযোগে পৌঁছে দেয়া হয়। ত্রাণ হস্তান্তরকালে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ মহানগর কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, রতন আচার্য্য, সুভাষ বিশ^াস, অধ্যক্ষ মুরালী দাস বাবাজী, শ্রীমৎ স্বামী অক্ষরানন্দ পুরী মহারাজ, বিশ^জিৎ পালিত, বিকাশ মজুমদার, নিধু বিশ্বাস, সন্তোষ নন্দী, সুমন দাশ প্রমুখ। এ ব্যাপারে উদ্যোক্তা শিল্পপতি সুকুমার চৌধুরী বলেন, সরকারের পাশাপাশি করোনার প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র মানুষের মাঝে পৌঁছে দিতে পর্যায়ক্রমে এসব ত্রাণ সামগ্রী হস্তান্তর করা হয়। এর আগেও জনপ্রতিনিধি ও পুলিশের প্রশাসনের কাছে ত্রাণ হস্তান্তর করা হয়েছে। করোনা পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত চট্টগ্রামের দরিদ্র পীড়িতদের জন্য ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত থাকবে।
চৌধুরীহাটে ৩০০ পরিবারে হাজী আনোয়ার হোসেন চৌধুরী খাদ্য সামগ্রী বিতরণ :

হাটহাজারী উপজেলার উত্তর মার্দাশা ইউনিয়নের সমাজসেবক, শিক্ষানুরাগী প্রবাসী হাজী আনোয়ার হোসেন চৌধুরী ব্যক্তিগত তহবিল হতে চৌধুরীহাট পূর্ব মহানাম বাজার, নবীন সাধুর বাড়ী, মধ্য মার্দাশায় সকল সম্প্রদায়ের জনকল্যাণে করোনা ভাইরাস প্রাদূর্ভাবের কারণে গৃহবন্দী, কর্মহীন প্রায় ৩০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। তিনি জনগনের দুর্ভোগ লাঘবের জন্য মহানামবাজার আর আই টাওয়ারে সকল ভাড়াটিয়ার কল্যাণে এপ্রিল মাসের অর্ধেক ভাড়া মওকুপ করেন এবং সকল বিত্তবানকে স্ব স্ব এলাকায় জনকল্যাণে কাজ করার আহবান জানান। তিনি স্বস্ব গৃহে বয়স্ক ও শিশুদের প্রতি বিশেষ নজর দেয়ার অনুরোধ জানান। খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন সংগঠক রিমন মুহুরী, অরূপ রায় অপু, মাহমুদুল হক মাহমুদ, রনজিত দাশ, মো. সিরাজ প্রমুখ। বিজ্ঞপ্তি