করোনা মোকাবেলায় সহায়তা প্রদান

61

 

বান্দরবান
থানচিতে জিওসি :
বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাস প্রভাব ও রোজা মাসের দুঃস্থ মানুষের সেবায় বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন ও চট্টগ্রাম অঞ্চলে (জিওসি) এর প্রেরিত উপহার সামগ্রী বান্দরবানে থানচিতে দুই ইউনিয়নের বিজিবি ৩৮ ব্যাটালিয়ান জোনে তত্ত্বাবধানে কর্মহীন অসহায় ২শত পরিবারকে বিতরণ করা হয়েছে। করোনা ভয় নয়, সতর্কতা করবো জয় এই শ্লোগান নিয়ে ২৪ পদাতিক ডিভিশন ও চট্টগ্রাম অঞ্চলে সেনাবাহিনীর আয়োজনে বুধবার সকালে বলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ১শত পরিবার ও পৃথকভাবে দুপুর আড়াইটা থানচি মডেল সরাকরি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনের ১শত পরিবারকে এই সব উপহার সামগ্রী বিতরণ করা হয়। উপহার সামগ্রী মধ্যে চাল, ডাল, চিনি, লবন, তৈল, সাবান, পিয়াজ, আলু ইত্যাদি একটি প্যাকেজ বিতরণ করা হয়। এদিকে বলিপাড়া ৩৮ ব্যাটালিয়ানে জোনাল কমাল্ডিং অফিসার লেঃ কর্নেল মো. সানবীর হাসান মজুমদার, থানচি বিওপি ক্যাম্পে অধিনায়ক সোবেদা আমিনুল ইসলাম, হাবিলদার মুরাদ, ন্যায়েক আবদুল কুদ্দুজ, সিপাহী মো. জহির, থানচি বাজার পরিচালনা কমিটি সাবেক সাধারণ সম্পাদক জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।
হাটহাজারী
মির্জাপুর ফুড ব্যাংক :
করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আর চলমান লকডাউনে খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষের জীবন ধারণ দিন দিন কষ্টসাধ্য হয়ে পড়ছে। সরকার এবং সমাজের বিত্তবানরা সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন প্রতিনিয়ত। এবার সমাজের এসব অসহায়, কর্মহীন, শ্রমজীবী ও মধ্যবিত্ত মানুষকে সহায়তায় এগিয়ে এসেছেন হাটহাজারী মির্জাপুর ফুড ব্যাংক নামে এ স্বেচ্ছাসেবী সংগঠন। সোমবার ১১ মে উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৯টি ওয়ার্ডের কর্মহীন, অসহায় ও মধ্যবিত্ত ২০১ পরিবারের মাঝে দ্বিতীয় ধাপে খাদ্যসামগ্রী বিতরণ করেছে সংগঠনটি। এ নিয়ে ৪০২ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এদিকে খাদ্য সহায়তার মধ্যে ছিল ৫ কেজি চাউল, আলু ১ কেজি, সেমাই ১ কেজি, চিনি ১ কেজি ও লবন ১ কেজি। সকাল সাড়ে ১০টা হতে শুরু হওয়া এ খাদ্য সামগ্রী বিতরণে উপস্থিত ছিলেন মির্জাপুর ফুড ব্যাংকের উদ্যোগক্তা ও উপদেষ্টা মো. জসিম উদ্দিন রুশনী, লায়ন আনোয়ার হোসেন উজ্জল ও সাংবাদিক বাবলু দাশ প্রমুখ।
ছাত্রদল নেতা :
করোনা ভাইরাসে কর্মহীন হয়ে পড়া সমাজের নিম্ন-মধ্যবিত্ত, অসহায় ও হতদরিদ্র পরিবারের পাশে দাঁড়িয়েছে হাটহাজারী উপজেলা ছাত্রদলের সদস্য সচিব ও হাটহাজারী সরকারি কলেজ ছাত্রদলের সভাপতি মো. রায়হান উদ্দীন। তিনি কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুল রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল এর নির্দেশে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপহার সামগ্রী তিনি তাঁর দলীয় নেতাকর্মীদের নিয়ে হাটহাজারী বাসস্টেশনে বিতরণ করেছে। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তরজেলা ছাত্রদলের সহ-সভাপতি রেজাউল করিম বাবু, যুগ্ম-সম্পাদক কাজী রাশেদ, হাটহাজারী পৌরসভা ছাত্রদলের যুগ্ম-আহবায়ক হেলাল উদ্দিন, উপজেলা ছাত্রদলের আহবায়ক কাজী এরশাদ, যুগ্ম-আহবায়ক মো. হোসেন,হাটহাজারী কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন মিজান, সিনিয়র সহ সভাপতি আবু মনসুর, মিনহাজ মাছুম বাবু, আফনান, মো. জুনু, মো. রিমন, মো. মোরশেদ, জুয়েল দাশ, জিসান, সাজ্জাদ জনি, গাজী রাসেল, ইমন, নুরুদ্দিন, কায়েছ, তাসিন প্রমুখ।
চট্টগ্রাম জেলা পুলিশ :
করোনা ভাইরাসের কারণে দেশের সকল সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান, গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে করে গরিব, দিনমজুর, নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়ে। তাই পরিবারের ভরণ-পোষণ যোগাতে পারছে না এসব শ্রমজীবীরা। এদের সাহায্যার্থে চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ হতে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বুধবার (১৩ মে) দুপুরে হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে বিতরণ করা হয়েছে। জানা যায়, উক্ত ইউনিয়নের অসহায় ৫০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন চট্টগ্রাম জেলা পুলিশ। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১কেজি চিড়া, সয়াবিন তেল ও ১ কেজি চিনি। এদিকে জেলা পুলিশের খাদ্যসামগ্রীর সাথে ইউপি চেয়ারম্যান মো. মুজিবর রহমানের পক্ষ থেকে প্রান্তিক কৃষকের সবজিও দেওয়া হয়। চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এর পক্ষ থেকে গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ প্রঙ্গনে ওই এলাকার অসহায় ৫০ পরিবারের সদস্যদের হাতে এসব খাদ্যসামগ্রী তুলে দেন হাটহাজারী থানার পরিদর্শক (তদন্ত) রাজীব শর্মা ও পুলিশ পরিদর্শক (অপারেশন) তৌহিদুল করিম। এ সময় আরও উপস্থিত ছিলেন গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মুজিবর রহমান, ইউনিয়ন পরিষদের সচিব আবু তৈয়ব এবং প্যানেল চেয়ারম্যান সৈয়দ জাহেদ প্রমুখ। হাটহাজারী মডেল থানার পরিদর্শক (তদন্ত) রাজীব শর্মা বলেন, করোনাভাইরাসের কারণে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়ায় এসব অসহায় পরিবারের কাছে জেলা পুলিশের পক্ষ থেকে ৫০ পরিবারের মাঝে খাদ্যসামশ্রী বিতরণ করা হয়েছে। তবে আমাদের এ কর্মসূচি কর্মহীন অসহায় মানুষের জন্য অব্যাহত থাকবে।
চন্দনাইশ
ডা. শাহাদাত হোসেন :
করোনা ভাইরাসের কারনে গৃহবন্ধি চন্দনাইশ পৌরসভার সাধারণ মানুষের ঘরে ঘরে চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের পক্ষে খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়। গত ১১ মে সকালে চন্দনাইশ পৌরসভার ৩ ও ৪ নং ওয়ার্ডে ৩’শ পরিবারের মাঝে খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণ করেন কোতোয়ালী থানা বিএনপি’র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম সেলিম। এ সময় তার সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পৌর ওয়ার্ড বিএনপি’র সাধারণ সম্পাদক সিরাজুল মোস্তফা, ঠিকাদার হেলাল উদ্দীন, মজিবুর রহমান, সাবেক পৌর ছাত্রদল সভাপতি আজম খান, রুহুল কুদ্দুস, বেলাল উদ্দীন জিয়া, কামরুল ইসলাম, মো. ফোরকান উদ্দীন, ছাত্রদল নেতা মো. সাইমন, মো. আকিব, মো. শরীফ, মো. সাকিব, মো. রাশেদ, মো. ফখরুল ইসলাম সুমন, মো. কাদের প্রমুখ। এ সময় প্রতি পরিবারের জন্য ৫ কেজি চাউল, ৩ কেজি আলু, ২ কেজি সেমাই, ১ কেজি চিনি, ১ কেজি পেয়াঁজ, ২ কেজি চনা, ১ কেজি লবণ, ১ কেজি তেল, ১ কেজি আটা, ১ কেজি ডাল প্রদান করা হয়।
চৌধুরী পাড়া :
চন্দনাইশ উপজেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক এম. ওয়াহিদুজ্জামান চৌধুরী পরিবারের পক্ষ থেকে চৌধুরী পাড়ায় প্রায় ৩’শ পরিবারে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। গত ১০ মে সকালে দক্ষিণ জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ছালেহীন নুর চৌধুরী তানভির এ ইফতার সামগ্রী বিতরণ করেন। প্রতি পরিবারের জন্য সেমাই, চিনি. চিড়া, চনা, তেল, পিয়াজঁ, লবণ বিতরণ করা হয়।
মিরসরাই :
ডায়াগনস্টিক ও হাসপাতাল এসোসিয়েশন: মিরসরাই উপজেলা ডায়াগনস্টিক ও হাসপাতাল এসোসিয়েশনের উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। মিরসরাই সমিতি ইউএসএ এর সাবেক সাধারণ সম্পাদক ডা. শামীমের অর্থায়নে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন মিরসরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা ডায়াগনস্টিক ও হাসপাতাল এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা প্রফেসর ডা. জামসেদ আলম, সিনিয়র সহ-সভাপতি বদরুল আলম জোসেফ, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. তন্ময় জামসেদ আলম। গত ১৩ মে দিনব্যাপী উপজেলার ১১টি হাসপাতাল, ২০টি ডায়াগনস্টিক সেন্টার, ৪টি চক্ষু হাসপাতাল ও ১টি ফিজিওথেরাপি সেন্টারে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীগুলো বিতরণ করেন মিরসরাই উপজেলা ডায়াগনস্টিক ও হাসপাতাল এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি বদরুল আলম জোসেফ ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন। স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর মধ্যে রয়েছে পিপিই, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, সু কভার। মিরসরাই উপজেলা ডায়াগনস্টিক ও হাসপাতাল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন জানান, আমাদের এসোসিয়েশনের প্রধান উদ্দেশ্য হলো উপজেলার সকল স্বাস্থ্যসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো। তারই ধারাবাহিকতায় করোনা সংকটকালে উপজেলার হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। আমাদের এই উদ্যোগের সাথে সম্পৃৃক্ততা প্রকাশ করায় মিরসরাই সমিতি ইউএসএ এর সাবেক সাধারণ সম্পাদক ডা. শামীমের প্রতি সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
রাউজান
উপজেলা ছাত্রলীগ :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবিএম ফজলে করিম চৌধুরী এমপির পৃষ্ঠপোষকতায়, তরুন রাজনীতিবীদ ফারাজ করিম চৌধুরী’র আহবানে রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদের ব্যবস্থাপনায় ২শ ৫০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে গত বুধবার দুপুরে মোহাম্মদপুর মুহিউল উলুম মাদরাসা মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ৭নম্বর রাউজান ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দীন হিরু, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শাহা আলম চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আমিন, মোজাম্মেল হক, উপজেলা যুবলীগের সহ সভাপতি সারজু মো. নাছের, আবদুল কাদের মুন্না, ফোরকান মেম্বার, আবদুস ছালাম, এনামুল হক এনাম, জামাল উদ্দিন, খোরশেদ, সাইফুল ইসলাম, জয়নাল আবেদীন, ছাবের হোসেন, নাছির উদ্দিন, ইকবাল হোসেন ইমন, দীপক বড়–য়া, সাফাত জামিল, সাফিন, সুমন আনোয়ার প্রমুখ।
যুবলীগ নেতা এরশাদ :
মানুষের মানুষের জন্য, এই লক্ষ্য নিয়ে মানুষের কল্যানে কাজ করে যাচ্ছেন অনেকে। এদের মধ্য একজন রাউজান শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি ও উপজেলা যুবলীগ নেতা মো.এরশাদ। তিনি ১০ মে উপজেলা পরিষদ হল রুমে রাউজানের প্রতিবিন্ধদের জন্য সাংসদপুত্র ফারাজ করিম চৌধুরীর দেয়া ত্রান সামগ্রী মাথা নিয়ে তাদের সহায়তার দৃশ্য লোক মূখে বেশ প্রশংসিত হয়। এছাড়াও তিনি ইতোমধ্য শেখ রাসেল স্মৃতি সংসদের ব্যানারে করোনায় গৃহবন্ধি মানুষের কল্যাণে কার্যক্রম চালিয়েছেন।
হাটহাজারীতে যুবলীগ নেতা এম এ রাসেল খাদ্য সামগ্রী বিতরণ:
চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালামের নির্দেশনাক্রমে কেন্দ্রীয় ছাত্রলীগের মিজানুর রহমান মিজানের সহযোগিতায় হাটহাজারীর ফতেপুরসহ বিভিন্ন পাড়া মহল্লায় ২০০ পরিবারে মাঝে খাদ্যসামগ্রী ও ইফতার, ত্রাণ বিতরণ করেন হাটহাজারী উপজেলা যুবলীগ নেতা এম এ রাসেল। তিনি এ দুর্যোগে সকল গৃহহীন কর্মহীন জনগণের পাশে দাঁড়ানোর আহবান জানান। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা মো. সাজ্জাদ, মো. জুয়েল, নয়ন, এম এ রাসেল, ফরিদ, মহিউদ্দিন, ছাত্রলীগ নেতা জিহান, আবসার, কামাল, সাইমন, রুমেল, রাসেল দত্ত, আরিফ, বাবু, হৃদয়, মিজান, রিজোয়ান, নাঈম, শিবলু, আকিব, সজিব, সাইদুল, আরিফ, হাসান প্রমুখ।
ইসলামী ফ্রন্ট, যুবসেনা ও ছাত্রসেনা
বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, যুবসেনা ও ছাত্রসেনা রাউজান হলদিয়া ইউনিয়ন শাখার উদ্যোগে ৯ মে হলদিয়া ইউনিয়নের প্রায় ১০০ মধ্যবিত্ত পরিবারের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করা হয়। ইফতারসামগ্রীর মধ্যে ছিলো চনা, আলু, লবন, পিয়াজ, সয়াবিন, বিভিন্ন রকম সেমাই, চিড়া ও চিনি।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট রাউজান উপজেলা উত্তরের সাধারণ সম্পাদক মাওলানা শামশুল আলম নঈমী, ইসলামী ফ্রন্ট হলদিয়া ইউনিয়ন সভাপতি আলহাজ্ব মুহাম্মদ আলী ছিদ্দিকী, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ লুৎফর রহমান রুসু, যুবসেনা চট্টগ্রাম উত্তর জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ আলমগীর হোসাইন, সাবেক ছাত্রনেতা মুহাম্মদ ইলিয়াস রেজা, যুবনেতা মুহাম্মদ নুরুল ইসলাম, যুবনেতা মুহাম্মদ পারভেজ, যুবনেতা মুহাম্মদ মহসীন, ছাত্রনেতা মুহাম্মদ মোশারফ, মুহাম্মদ হাসানুল করিম, মুহাম্মদ সাইফূল, মুহাম্মদ আকবর, মুহাম্মদ গিয়াস, মুহাম্মদ ফারহান, মুহাম্মদ আমজাদ প্রমুখ।