করোনা মোকাবিলায় সামগ্রী বিতরণ

104

পটিয়া
হুইপ সামশুল হক চৌধুরী :
চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী ব্যক্তিগত উদ্যোগে ১৫ হাজার পরিবারের মাঝে ইফতার ও ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গত সোমবার সকালে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ১৭ ইউনিয়ন ও একটি পৌরসভার সংশ্লিষ্ট এলাকার সভাপতি, সাধারণ সম্পাদকের হাতে এই ট্রাক ভর্তি ত্রাণ সামগ্রী হুইপ নিজ হাতে তুলে দেন। হুইপ সামশুল হক চৌধুরী ত্রাণ ও ইফতার সামগ্রী হস্তান্তরকালে বলেন, পটিয়ায় ২০ হাজার পরিবারকে দ্বিতীয় দফায় ত্রাণ ও ইফতার সামগ্রী দেওয়ার প্রস্তুতি রয়েছে। তারমধ্যে ১৫ হাজার পরিবারকে দেওয়া হয়েছে। বাকী ৫ হাজার পরিবারকে এলাকা ভিত্তিক পাঠানো হবে। এর আগে গত ২৬ মার্চ থেকে প্রায় ৫০ হাজার পরিবারকে ত্রান সামগ্রী উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিতরণ করা হয়। দুযোর্গকালীন এসময়ে সরকারের পাশাপাশি সকল বিত্তশালীদের ভুমিকা রাখার জন্য তিনি আহবান জানান। এ সময় উপস্থিত ছিলেন, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা, পটিয়া উপজেলা আ’লীগ সভাপতি আ.ক.ম. শামসুজ্জামান চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেব্রবত দাশ দেবু, হুইপের পুত্র নাজমুল করিম চৌধুরী শারুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা: তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, উপজেলা আ.লীগের সাবেক সেক্রেটারি বিজন চক্রবর্ত্তী, আবদুল খালেক, হুইপের ছোট ভাই মুজিবুল হক চৌধুরী নবাব, আলমগীর খালেদ, পটিয়া পৌরসভা আ.লীগের সভাপতি আলমগীর আলম, সাধারণ সম্পাদক এমএনএ নাছির, ইউপি চেয়ারম্যান ইনজামুল হক জসিম, ৬নং ওয়ার্ড আ.লীগের সভাপতি প্রণব দাশ।
হাবিলাসদ্বীপ ইউনিয়ন গাউসিয়া কমিটি :
হাবিলাসদ্বীপ ইউনিয়ন গাউসিয়া কমিটির পক্ষ থেকে ইফতার ও সেহরি সামগ্রী বিতরণ করা হয়েছে। গাউসিয়া কমিটি বাংলাদেশ ৫নং হাবিলাসদ্বীপ ইউনিয়ন শাখার ব্যবস্থাপনায় ১২০টি পরিবারকে এসব সামগ্রী প্রদান করা হয়। গত ১ মে পটিয়া উপজেলার পাচুরিয়া এলাকায় এসব সামগ্রি বিতরণ করা হয়। ইউনিয়ন কমিটির সভাপতি মুহাম্মদ মহিউদ্দীন চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মদ বেলাল হোসেনের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ পশ্চিম পটিয়া শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ এয়াকুব আলী, প্রধান বক্তা ছিলেন পশ্চিম পটিয়া শাখার সহ-সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ মহিউদ্দীন, বিশেষ অতিথি ছিলেন পশ্চিম পটিয়া শাখার সহ- সেক্রেটারি মুহাম্মদ আলী আবছার, বিশেষ বক্তা ছিলেন পশ্চিম পটিয়া শাখার প্রচার সম্পাদক মুহাম্মদ শফিউল আজম। উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মদ মহিউদ্দীন ক্বাদেরী, হাজী মুহাম্মদ জালাল মেম্বার, ডা মুহাম্মদ ইউসুফ, সৈয়্যদ মোজাম্মেল নুর ছিদ্দিকী, মুহাম্মদ ইদ্রিছ, মুহাম্মদ ইলিয়াস, শাহজাদা কাজী মুহাম্মদ আলমগীর, কে. এম. আকতার হোসেন মাষ্টার, মুহাম্মদ নুর ছোবহান চৌং, মুহাম্মদ সেকান্দর সাগর, শাহজাহান সাজু, মুহাম্মদ নাছিম, মুহাম্মদ হায়দার আলী, মুহাম্মদ নুর আলী চৌধুরী, মুহাম্মদ জসীম উদ্দীন, শায়ের নজরুল ইসলাম প্রমুখ।
সন্দ্বীপ:
বৈশ্বিক মহামরী কোভিড-১৯ এর কবলে পড়ে সন্দ্বীপের হত দরিদ্রদের নাভিশ্বাস ওঠেছে। এরই প্রেক্ষিতে সন্দ্বীপের বেসরকারী এনজিও সংস্থা ‘‘এসডিআই’’ এর বিভিন্ন ইউনিয়ন সিবিও সংগঠন গুলো তাদের অতি দরিদ্র সদস্যদের জন্য খাদ্য সহায়তা কার্যক্রম হাতে নিয়ে এগিয়ে এসেছে। ৫ মে বুধবার, দুপুরে সরেজমিনে রহমতপুর ইউনিয়নের গোদার বাড়ীর ‘‘ঈগল সিবিও’’ তে গিয়ে দেখা গেছে, আপদকালীন সময়ের জন্য সঞ্চয়কৃত সিবিওর ‘‘ফুডব্যাংক’’ থেকে করোনা পরিস্থিতিতে দলের কর্মহীন হয়ে পড়া অতি দরিদ্র ১০ জন সদস্যের মাঝে ১০ কেজি করে চাল প্রদান করা হচ্ছে। সিবিওর সেক্রেটারী রাহেনা বেগম এ প্রতিবেদক কে জানালেন-আমাদের এ ফুড ব্যাংক এর সদস্য ৫০ জন। দলের সদস্যরা প্রতি মাসে ২ কেজি করে চাল এ ব্যাংকে জমা করেন। প্রতি মাসে জমাকৃত ১০০ কেজি চাল ৪০ টাকা দরে বাজারে বিক্রি করে সেই টাকা স্থানীয় ব্যাংকে সিবিওর নিজস্ব একাউন্টে জমা হয়। স¤প্রতি করোনা মহামারী শুরু হলে মার্চ-এপ্রিলের ফুডব্যাংক এর ২০০ কেজি চাল আমরা বিক্রি না করে মজুদ রাখি। যা বর্তমানে আপদকালীন সময়ে কর্মহীন হয়ে পড়া দলের হত দরিদ্র সদস্যদের মাঝে বিতরণ করা হচ্ছে। একই চিত্র দেখা গেলো আজিমপুর ইউনিয়নের দ্বীপ সিবিও ও জাগরন সিবিওতে। সদ্বীপ সিবিওর সভাপতি পারভিন বেগম বলেন-আমাদের এ ফুডব্যাংক গুলো যে আপদকালীন সময়ে খুবই কাজ দিচ্ছে। এ ছাড়া রহমতপুরের সেতু, ফুলকলি সিবিও গুলোও দল পর্যায়ে একই কার্যক্রম শুরু করে সীমিত পর্যায়ে হলেও সদস্যদের উপকারে আসতে সক্ষম হয়েছে।
রাঙ্গুনিয়া :
রাঙ্গুনিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তরের বিশেষ তহবিল থেকে প্রধানমন্ত্রীর উপহার পেল ১০০ দুস্থ অসহায় মানুষ। গত ৬ মে সকালে উপজেলা সদরের ইছাখালী মুক্তমঞ্চে সামাজিক দুরত্ব বজায় রেখে এসব খাদ্য সামগ্রী তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। এসময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান উপস্থিত ছিলেন।
রাউজান
প্রধানমন্ত্রীর উপহার :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কতৃর্ক জনগণের জন্য ভালোবাসার উপহার হিসেবে কর্মহীন ও দুস্থ অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কর্মস‚চি প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ নুর মোহাম্মদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ, প্রকল্প কর্মকর্তা নিয়াজ মোরশেদ। বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বাবু দুলাল কান্তি বড়ুয়া, সাধারণ সম্পাদক মোহাম্মদ শফিউল আলম, উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক মফজল হোসেন, মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ, মোহাম্মদ আইয়ুব, সরওয়ারুল আলম, এসএম জাহাংগীর আলম সুমন, মহিউদ্দিন ইমন, দিদারল আলম, শেখ মফিজুর রহমান, উৎপল মহাজন অরুন, কাজী মেজবাহ উদ্দিন, ইউপি সদস্য আইরোন্নেছা নিলু, জয়া রানী বড়ুয়া, ফাতেমা খাতুন, সৈয়দ নাছির উদ্দীন, মাহবুল আলম, কাউছার আলম, রফিকুল আলম, নুরুল আবছার, মো. সেলিম, জানে আলম, অমিত বডুয়া, তাপস বডুয়া, সাজেদুল করিম, সাইফুদ্দীন সাইফ, আরমান হোসেন, রবিউল হোসেন আরিফ, মো. সালাউদ্দীন, নুরুল আজিম জুয়েল, এমরান হোসেন মনির, আব্দুল আজিম মুন্না, আলী হায়দার শাহ, জাহেদুল আলম, আরিফুল ইসলাম, লোকমান আনছারী, আমির পারভেজ, সাইদুল হক, দেলোয়ার হোসেন শুভ, রাজু শাহ, সন্জয় চৌধুরী, মোহাম্মদ আজম প্রমুখ। প্রধান অতিথি বলেন, বৈশ্বিক এই মহামারী মোকাবেলায় খাদ্য সংকট যাতে সৃষ্টি না হয় সেজন্য অনাবাদি জমি চাষ করতে সরকারি সবধরনের সহযোগিতা প্রদান করবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ভয়াবহ এ দুর্যোগ মহামারী হতে দেশকে রক্ষা করতে হবে।তিনি সরকার নির্দেশিত সকল বিধি নিষেধ মেনে চলার জন্য জনগনের অনুরোধ জানান।পরে প্রধান অতিথি ২০০০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করেন।
পূর্ব গুজরা :
করোনা ভাইরাস এর সংক্রমন জনিত কারণে গৃহবন্দি, কর্মহীন ও অসহায় মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। ১ মে শুক্রবার রাউজান উপজেলার ১০ নং পূর্ব গুজরা ইউনিয়নে করুনা জ্যোতি ভ্রান্তে, সন্তোষ বড়ুয়া, রিটন বড়ুয়া, ছোটন বড়ুয়া, বিধুভূষণ বড়ুয়া ও সুমন বড়ুয়ার অর্থায়নে শতাধিক পরিবারের মধ্য উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। উপহার সামগ্রীর মধ্য ছিল, চাউল, ডাল, তৈল, পিয়াঁজ, চনা, চিনি, চিড়া, সাবান সহ বিভিন্ন ধরণের খাদ্য সামগ্রী। যাদের আর্থিক সহযোগিতায় এ উপহার সামগ্রী কর্মহীন মানুষদের মাঝে বিতরণ করা হয়েছে তাদের সকলের প্রতি কৃতঞ্জতা প্রকাশ করেছেন পূর্ব আধার মানিক বৌদ্ধ নবজাগরণ সংঘের প্রধান উপদেষ্টা ডা. রাজীব বড়ুয়া। উপহার সামগ্রী বিতরণের সময় উপস্থিত ছিলেন উপ সংঘ নায়ক রতনশ্রী মহাথের, পূর্ব গুজরা ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ সহ অনন্যা সমাজকর্মীবৃন্দ।
রাউজান শিক্ষক সমিতি :
বাংলাদেশ শিক্ষক সমিতি রাউজান উপজেলা (উত্তর) শাখার উদ্যোগে সকল উচ্চ বিদ্যালয়ের অসহায় কর্মচারীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। গত বুধবার দুপুরে সংগঠনের কার্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব খাদ্যসামগ্রী তুলে দেন পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। এতে সভাপতিত্ব করেন সাধারণ সম্পাদক মাস্টার জাকের হোসেন। সাংগঠনিক সম্পাদক মাওলানা ইয়াসিন হায়দরীর সঞ্চালনায় বক্তব্য দেন প্রধান শিক্ষক মোস্তাক আহমদ, মাওলানা রফিকুল ইসলাম রেজভী, পিন্টু বড়ুয়া, ফিরোজ আহমদ চৌধুরী।
চট্টগ্রাম থেকে সিলেটে :
শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ অনলাইন মূখপত্র “ধম্মকথা” নিউজের উদ্যোগে করোনাভাইরাস কোভিট-১৯ মোকাবেলায় সিলেটের হত দরিদ্র অসহায় মানুষের পাশে চট্রগ্রামের দানশীল ব্যক্তিবর্গ। প্রাণঘাতী কোভিড-১৯ করোনা ভাইরাস এর কারণে বিশ্বব্যাপী জনজীবন স্তব্ধ হয়ে পড়ায় সিলেটের খেটে খাওয়া মানুষের দৈনিন্দন খাদ্য চাহিদা মেটাতে ধম্মকথা’র উদ্যোগে চট্টগ্রাম ও সিলেটের দানশীল ব্যাক্তিবর্গের সহযোগিতায় বুদ্ধ পূর্ণিমার দিন সিলেট বৌদ্ধ বিহার প্রাঙ্গণে জাতী-ধর্ম-বর্ণ নির্বিশেষে শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, সাবান ও কিছু নগদ অর্থ বিতরণ করা হয়। ধম্মকথাকে চট্টগ্রাম থেকে সহযোগিতা করেন ডা. দিবাকর বড়ুয়া, জাপান প্রবাসী প্রকৌশলী দিপঙ্কর বড়ুয়া, উজ্জ্বল কান্তি বড়ুয়া, মনচন্দ্র-শুশীলা, বিমান, পটু ফাউন্ডেশন, ডা. স্নেহাশীষ বড়ুয়া,সুজন বড়ুয়া, মনিবালা বড়ুয়া, অসীম বড়ুয়া, শর্মীলা বড়ুয়া, সিলেট থেকে রামেন্দ্র বড়ুয়া, প্রকৌশলী রানা বড়ুয়া। আনুষঙ্গিক হস্তান্তর কালীন উপস্থিত ছিলেন সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ থের, শ্রীমৎ আনন্দ ভিক্ষু, সিলেট বৌদ্ধ সমিতির উপদেষ্টা রামেন্দ্র বড়ুয়া, অধ্যাপক বরন চৌধুরী, দিলীপ বড়ুয়া, দিবাকর বড়ুয়া, সিলেট বৌদ্ধ সমিতির সাধারণ সম্পাদক, ধম্মকথার এডমিন উৎফল বড়ুয়াসহ সাধারণ সম্পাদক লিটন বড়ুয়া প্রমুখ।
বোয়ালখালী
সারোয়াতলী গাউসিয়া কমিটি :
গাউসিয়া কমিটি বাংলাদেশ বোয়ালখালী সারোয়াতলী ইউনিয়ন শাখার উদ্যোগে প্রতি বছরের ন্যায় দু:স্থ মানুষের মাঝে শুকনা ইফতার সামগ্রী বিতরণ ও গিয়ারবী শরীফ অনুষ্ঠিত হয়েছে। গত ৬ মে গাউসিয়া কমিটি বাংলাদেশ সারোয়াতলী শাখার সভাপতি আহম্মদ সোলিম সওদাগরের সভাপতিত্বে এ শুকনা ইফতার সামগ্রী বিতরণ করা হয়। সাধরণ সম্পাদক ইসমাঈল সিকদারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ বোয়ালখালী শাখার সভাপতি মো. নুরুল ইসলাম চেীধুরী মুন্সি। বিশেষ অতিথি ছিলেন, সাধারণ সম্পদক এসএম মমতাজুল ইসলাম চেীধুরী। এ সময় উপস্থিত ছিলেন মো. সোলাইমান বাদশা, শাহ আলম সওদাগর, নুরুল আলম সিকদার, তৌহিদুল ইসলাম, মাষ্টার নাজিম উদ্দিন, মো. ফারুক, মো. আকবর, মৌলানা জিয়াউল হক প্রমুখ।