কদমতলীতে ফুটপাতে নির্মিত হচ্ছে স্থাপনা

28

ফুটপাতের পুরোটা দখল করার পর চলে এসেছে রাস্তায়। ইতিমধ্যে একতলা ভবনের নির্মাণকাজও প্রায় শেষ। শুরু হয়েছে দ্বিতীয় তলার কাজ। ডবলমুরিং থানার কদমতলী ডিটি রোডে চলছে এই স্থাপনা নির্মাণের কাজ। স্থাপনা নির্মাণের সরঞ্জাম রাখা হয়েছে রাস্তায়। এতে পথচারীদের দুর্ভোগে পড়তে হচ্ছে প্রতিনিয়ত। এ ব্যাপারে স্থানীয়রা অভিযোগ করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কাছে। অভিযোগ করার তিন সপ্তাহ হতে চললেও ব্যবস্থা নেয়ার কথা দূরে থাক, এখনো অভিযোগের বিষয়েই জানে না সিডিএ।
সরেজমিনে দেখা যায়, ডিটি রোডের কদমতলী এনসিসি ব্যাংকের পাশে রফিক প্লাজা সংলগ্ন ফুটপাত দখল করেই গড়ে তোলা হচ্ছে স্থাপনাটি। আইন লঙ্ঘন করে অনুমতি ছাড়া এমন স্থাপনা নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে স্থানীয় একটি মহল। এই স্থাপনা নির্মাণকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে রাস্তাতেই। এতে রাস্তাটিও বন্ধ হয়ে গেছে। পথচারীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। স্থানীয়দের পক্ষে আবুল রানা, আবু ছৈয়দ, দিদার, ইব্রাহিম ও সাহাবউদ্দীন গত ২৫ নভেম্বর সিডিএতে অভিযোগ দাখিল করেন। নির্ধারিত ফি পরিশোধ করে অভিযোগ করার পরও গত দিন সপ্তাহে কোনো ব্যবস্থা নেয়নি সংস্থাটি।
এ বিষয়ে সিডিএ অথরাইজড অফিসার মোহাম্মদ শামীম বলেন, এমন কোনো অভিযোগ আমার জানা নেই। আপনার (প্রতিবেদক) কাছ থেকে শুনলাম। এরমধ্যে তো স্থাপনার অনেক কাজ হয়ে যাওয়ার কথা। আমি লোক পাঠিয়ে খোঁজ নিচ্ছি। এমন হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।
এদিকে স্থানীয়দের পক্ষে সিডিএতে করা অভিযোগ পত্রে বলা হয়, রফিক প্লাজার পাশে রাস্তার উপর অবৈধভাবে একটি দুই তলা অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে এবং আরো একটি ভবন নির্মাণকাজ চলছে। স্থাপনা নির্মাণের ফলে রাস্তায় মারাত্মক যানজট ও ফুটপাতের উপর চলাচল বন্ধ হয়ে পড়েছে। এলাকাবাসীর অভিযোগ নিউ একতা মোটরসের এম. সাইফু উদ্দিন মামুনের বিরুদ্ধে।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে এম. সাইফু উদ্দিন মামুন বলেন, আমি ভবন নির্মাণ করছি না। আমার দোকানের পাশে বিল্ডিং হচ্ছে। সব অনুমতি নিয়েই সেটা হচ্ছে। যারা স্থাপনা নির্মাণ করছেন সেটা তাদের নিজস্ব জায়গা। রাস্তার জায়গায় করা হচ্ছে না।
পথচারী নাঈমুল ইসলাম বলেন, এনসিসি ব্যাংকের পাশে ফুটপাত দখল করে দুটি স্থাপনা নির্মাণ করা হয়েছে। এরমধ্যে একটি স্থাপনার কাজ চলমান আছে। পুরো ফুটপাত দখল করেই স্থাপনা দুটি নির্মাণ করা হয়েছে। আবার স্থাপনার কাজও করা হচ্ছে রাস্তায় জিনিসপত্র রেখে। সড়কটি দিয়ে চলাচল করা দুষ্কর হয়ে পড়েছে।