কণিকা রায় ছিলেন একজন বইপ্রেমী সৃজনশীল মানুষ

84

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে শিশু মনন পত্রিকার প্রতিষ্ঠাতা, সৃজনশীল প্রকাশক ও বইয়ের জগতের প্রাণবন্ত প্রয়াত কণিকা রায়ের স্মরণসভা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান গত ৩ আগষ্ট সন্ধা ৭টায় সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশের সভাপতিত্বে নগরীর কদম মোবারক এম.ওয়াই উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যক্ষ বিজয় লক্ষী দেবী। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি মুক্তিযোদ্ধা ভানুরঞ্জন চক্রবর্তী।
সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ন্যাপ কেন্দ্রীয় কমিটির সাংগাঠনিক সম্পাদক মিঠুন দাশগুপ্ত, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা নব্যুয়ত আরা সিদ্দিকী রকি, নাট্যজন সজল চৌধুরী, নারীনেত্রী সৈয়দা শাহানা আরা বেগম, ছড়াকার শিবলী সাদিক কফিল, সংগীতশিল্পী হানিফুল ইসলাম, সংগঠক সুজিত চৌধুরী মিন্টু, সোহেল তাজ, সাবরিনা সুলতানা, আবদুল আহাদ, প্রয়াত কণিকা রায়ের সন্তান ওহী সুর, মোঃ জাফর, মোঃ আসাদ আল আদিদ তাজ, আইনান চৌধুরী প্রমুখ। সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন প্রয়াত প্রয়াত কণিকা রায়ের অকাল মৃত্যু সত্যি বেদনাদায়ক। তিনি বলেন কণিকা রায়দের নারীদের ত্যাগ, তীতিক্ষা আর ধৈর্যশীলতায় একটি পরিবারের শান্তি সর্বোপরি সমাজের কল্যাণ নিশ্চিত হয়।
কণিকা রায় একজন সুগৃহিণীর পাশাপাশি স্বামীর প্রকাশনা জগৎকে সমৃদ্ধ তথা নিজে একজন বইপ্রেমী মানুষ হিসেবে নিজের অবসর সময়টুকু জ্ঞান আহরণে কাজে লাগাতেন। তিনি বলেন প্রয়াত কণিকা রায় একজন সহজ সরল মনের মানুষ ছিল। যিনি নীরবে নিভৃতে সাহিত্য চর্চা করতেন। তাঁর অকাল মৃত্যু কখনো ভুলবার নয়। আমরা সকলে তাঁর আত্মার শান্তি কামনা করছি। সভাশেষে একজন শিক্ষার্থীকে প্রয়াত কণিকা রায় স্মৃতি শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। বিজ্ঞপ্তি